যুবদল নেতা নিহতের প্রতিবাদে বুধবার সিলেটে হরতাল

দেশব্যাপী তিনদিনের অবরোধের মধ্যেই সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে সিলেট যুবদল। সংগঠনের নেতা জিল্লুর রহমান নিহতের প্রতিবাদে এ হরতাল আহ্বান করে সংগঠনটি।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সন্ধ্যা ৬টায় এক প্রতিবাদ সমাবেশ শেষে হরতালের ডাক দেয় সিলেট জেলা যুবদল। এসময় সিলেট বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

যুবদল ও বিএনপি নেতাদের অভিযোগ, অবরোধের সমর্থনে পিকেটিং করার সময় পুলিশ জিল্লুরের মোটর সাইকেলে ধাক্কা দিয়ে তাকে আহত করে, পরে হাসাপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়।

তবে এমন অভিযোগ অস্বীকার করে পুলিশ বলছে, পিকেটিংকালে পুলিশের গাড়ি দেখে পালানোর সময় নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে মোটরসাইকেলের ধাক্কা লেগে গুরুতর আহত হন যুবদল নেতা জিল্লুর। স্থানীয় লোকজন উদ্ধার করে হাসপাতালে ভর্তি করলে তিনি মারা যান।

জিল্লুরের মৃত্যুর জন্য পুলিশকে দায়ি করে মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে নগরীর তাঁতীপাড়া থেকে মিছিল বের করে যুবদল। মিছিলটি কোর্ট পয়েন্টে গিয়ে একটি সংক্ষিপ্ত সমাবেশ করে। ওই সমাবেশ থেকে বুধবার সিলেট বিভাগে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়।

এ ব্যাপারে সিলেট জেলা যুবদলের সাধারণ সম্পাদক মকসুদ আহমদ বলেন, ‘আমাদের দলের নেতা জিলুকে পুলিশ গাড়ি চাপা দিয়ে হত্যা করেছে। এর প্রতিবাদে আমরা সিলেট বিভাগে সকাল সন্ধ্যা হরতালের ডাক দিয়েছি।’

সিলেট মহানগর বিএনপির সাবেক সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী বলেন, বিএনপি একটি গণমূখী দল। জনগণের ভোটাধিকার নিশ্চিতে আমরা দেশব্যাপী আন্দোলন করছি। যা সাধারণ জনগণ স্বতস্ফুর্ত সমর্থন করছে। আজকে সিলেটে পুলিশ যা করলো তা ন্যাক্কারজনক ও ঘৃণিত কর্মকান্ড। আমাদের যুবদল কর্মী জিলুকে নৃশংসভাবে গাড়ি চাপা দিয়ে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, এই নৃশংস কর্মকান্ডের প্রতিবাদে আমরা সিলেট বিভাগে আগামীকাল (বুধবার) সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছি। আমরা আশা করি আমাদের আন্দোলনের চলমান কর্মসূচীগুলোর মতো হরতালেও সিলেটবাসীর সমর্থন থাকবে।