সুরমার পানি বাড়ছে, সিলেট নগরে অতিক্রম করবে বিপদসীমা

সুরমা নদীর পানি বাড়ছে। ক্বীন ব্রিজ থেকে তোলা। ছবি: তাওহীদ রহমান

টানা বৃষ্টি ও উজানের ঢলে সিলেটের কানাইঘাট উপজেলায় বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে সুরমা নদীর পানি। এছাড়া সিলেটের বেশ কিছু গুরুত্বপূর্ণ নদ-নদীর পানিও ক্রমাগত বাড়ছে।

আজ বৃহস্পতিবার (২ মে) বিকেল ৩টায় এই কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বিপদসীমার ৭৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো যা সকাল ৯টা থেকে বিকেল ৩টার মধ্যে ৫৪ সেন্টিমিটার বেড়েছে সুরমার পানি।

এদিকে বিকেল ৩টায় সুরমা নদী সিলেট শহর পয়েন্টে বিপদসীমার ১৯ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে যা সকালের চেয়ে ১১৪ সেন্টিমিটার বেশি।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস এবং সতর্কীকরণ কেন্দ্রের প্রকাশিত নদ-নদীর পানির পরিমাপ থেকে এ তথ্য জানা যায়।

কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান সাক্ষরিত পূর্বাভাসে জানানো হয়েছে আগামী ২৪ ঘন্টায় সুরমা নদীর পানি সিলেট শহর পয়েন্টে দ্রুত বেড়ে বিপদসীমা অতিক্রম করতে পারে।

তথ্য অনুযায়ী আজ (বৃহস্পতিবার) সিলেটের জৈন্তাপুর উপজেলার সারিগোয়াইন নদী সারিঘাট পয়েন্টে সকাল ৯টায় ১১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো। তবে বিকেল ৩টায় তা নেমে বিপদসীমার ৮ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়াও সারিগোয়াইন নদী গোয়াইনঘাট উপজেলা সদর পয়েন্টে বিপদসীমার ৬২ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে।

সকাল ৯টা থেকে বিকেল ৩টার মধ্যে জকিগঞ্জের অমলসীদে কুশিয়ারা নদীর পানি ১১৮ সেন্টিমিটার ও বিয়ানীবাজারের শেওলা পয়েন্টে ৬৩ সেন্টিমিটার বেড়েছে।

একইসময়ে কানাইঘাটের লোভাছড়া নদীর পানি ৫ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ১০ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে।