ফ্রান্সে খায়ের হত্যার প্রতিবাদে রবিবার বিক্ষোভ, চলছে প্রচারণা

ফ্রান্সে সন্ত্রাসী হামলায় নিহত আবুল খায়ের চৌধুরী হত্যার প্রতিবাদে ও হত্যাকাণ্ডে জড়িত দুর্বৃত্তদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রবিবার (২৫ জুন) বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠেয় এ কর্মসূচি সফলের লক্ষে ধারাবাহিক প্রচারণা চলমান রয়েছে। এরই অংশ হিসেবে শুক্রবার বাদ জুমআ দুপুর ৩টায় প্যারিসের নিকটবর্তী ক্যাথসীমা ও বিকাল ৫ টা থেকে রাত সাড়ে ১০ টা পর্যন্ত সারসেল এলাকায় প্রচারণা করা হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এ্যাসাইলাম এন্ড ইমিগ্র্যান্ট সলিউশন সংস্থা (আইছা)’র প্রেসিডেন্ট উবায়দুল্লাহ কয়েছ, লিগ্যাল এইডের প্রেসিডেন্ট এ. এম আজাদ, ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ‘বাংলাদেশ প্রতিদিন’ পত্রিকার ফ্রান্স প্রতিনিধি মোসাদ্দেক হোসেন সাইফুল, ছাতক-দোয়ারা বাজার উন্নয়ন পরিষদের সভাপতি ফরিদ মিয়া, বিডি বস’র স্বত্বাধিকারি আইয়ূব হাসান, আইপি টিভি ওয়েব টিভি’র চেয়ারম্যান বদরুল বিন আফরুজ।

রবিবার দুপুর ২ টায় প্যারিসের স্টালিংগ্রাদ থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি ঐতিহাসিক রিপাবলিক চত্বরে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হবে।

আবুল খায়ের হত্যার সুষ্ঠু বিচার, সন্ত্রাসী ও দুর্বৃত্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা এবং বাংলাদেশিসহ বিদেশীদের নিরাপত্তায় ফ্রান্স প্রশাসনের কার্যকর ভূমিকা ইত্যাদি বিষয়কে অগ্রাধিকার দিয়ে এ বিক্ষোভ সমাবেশ ও মিছিলের উদ্যোগ।

আয়োজিত এ কর্মসূচিতে উপস্থিত থাকার জন্য বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে সবাইকে অনুরোধ জানিয়েছেন এ্যাসাইলাম এন্ড ইমিগ্র্যান্ট সলিউশন সংস্থা (আইছা)’র প্রেসিডেন্ট বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব উবায়দুল্লাহ কয়েছ।

উল্লেখ্য, গত ২৩ মে ফ্রান্স প্রবাসী বাংলাদেশি নিহত আবুল খায়ের চৌধুরী নিখোঁজ হোন। পরবর্তীতে ২৬ মে প্যারিসের অদূরে Boussy Saint-Antoine ট্রেন স্টেশনের পাশ থেকে তাঁর লাশ উদ্ধার করে পুলিশ। নিহত আবুল খায়ের চৌধুরীর বাড়ি সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার কালারুকা ইউনিয়নের গন্ডবপুর গ্রামে।

এদিকে হত্যাকাণ্ডের ১ মাস পেরিয়ে গেলেও এখনো আসামীদের ধরতে পারেনি পুলিশ। এ ঘটনায় পুলিশি তদন্ত চলমান রয়েছে।