মাত্র ৫৫ রানেই গুটিয়ে গেলো লঙ্কানরা

ভারতের দেয়া ৩৫৮ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ৫৫ রানেই গুটিয়ে গেলো শ্রীলঙ্কা।

বৃহস্পতিবার (২ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ইনিংসে বিরাট কোহলি, শুভমান গিল আর শ্রেয়াশ আইয়ারের ঝড়ো ব্যাটিংয়ে ৩৫৭ রানের বড় সংগ্রহ পায় ভারত। এই তিন ব্যাটারই আউট হয়েছেন সেঞ্চুরির কাছাকাছি গিয়ে।

৩৫৮ রানের লক্ষ্য তাড়ায় লঙ্কানরা ক্রিজে দাঁড়াতেই পারেনি। তাদের ৫ ব্যাটারই আউট হন রানের খাতা খোলার আগে। দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেন মাত্র ৩ ব্যাটার। বিপরীতে উইকেট শিকারে প্রতিযোগিতা করেছেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজরা। তবে সেই দৌড়ে সেরা শামি। ভারতের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট পাওয়ার দিনে ডানহাতি পেসার মাত্র ১৮ রান খরচায় নেন ৫ উইকেট। এছাড়া ১৬ রানে সিরাজ ৩ উইকেট এবং একটি করে শিকার করেন জসপ্রিত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা।
বিশ্বকাপ ইতিহাসে এটি তৃতীয় সর্বনিম্ন ইনিংস। আর শ্রীলঙ্কার জন্য এটাই সর্বনিম্ন।

মুম্বাইয়ের ওয়াংখেড়েতে সাড়ে তিন শর বেশি রান তাড়া করতে নামা শ্রীলঙ্কা প্রথম বলেই হারায় পাতুম নিশাঙ্কার উইকেট। এলবিডব্লুর ফাঁদে ফেলে উইকেটটি তুলে তুলে নেন যশপ্রীত বুমরা। ইনিংসের দ্বিতীয় ওভারে এসে সিরাজ প্রথম বলে দিমুথ করুনারত্নে আর পঞ্চম বলে সাদিরা সামারাবিক্রমাকে তুলে নেন। চতুর্থ ওভারের প্রথম বলে বোল্ড করে ফেরান শ্রীলঙ্কা অধিনায়ক কুশল মেন্ডিসকেও। স্কোর তখন ৪ উইকেটে ৩ রান।

এরপর উইকেট শিকারের প্রতিয়োগিতায় যোগ দেন মোহাম্মদ শামি। পর পর দুই বলে তুলে নেন চারিত আসালাঙ্কা আর দুশান্ত হেমন্তকে। শ্রীলঙ্কা ৬ষ্ঠ উইকেট হারায় ১৪ রানে। এরপরও লঙ্কান ব্যাটারদের সাজঘরে ফেরার মিছিল যেনো থামছিলোই না।

মাত্র ৫৫ রানে সবকটি উইকেট হারিয়ে ৩০২ রানের বিশাল পরাজয় বরণ করে নেয়। আর এই বিশাল জয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে ভারত।