৪ টি নির্দেশনা মেনে আজ থেকে খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান

সারাদেশে বইছে তীব্র তাপ প্রবাহ। গরমে অস্থির হয়ে আছে জনজীবন। পরিস্থিতি বিবেচনায় আবহাওয়া অধিদপ্তর জারি করেছে হিট অ্যালার্ট। এই তাপ প্রবাহের মধ্যেই কিন্তু আজ থেকে খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও মানতে হবে নির্দেশনা।

মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস চলছে। তবে সময়সূচিতে কিছুটা পরিবর্তন এনে খুলে দেওয়া হয়েছে প্রাথমিক বিদ্যালয়ও। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে নেয়া হয়েছে কিছু সতর্কতামূলক ব্যবস্থা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রজ্ঞাপনে মোট চারটি নির্দেশনা দেওয়া হয়। তার মধ্যে অন্যতম শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা। অন্য তিনটি নির্দেশনা হলো, আজ থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা, তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ, শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং শিক্ষার্থীদের সূর্যের সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।

শনিবার মন্ত্রণালয় থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য দেওয়া হয়েছে।
প্রাইমারিতে সকালের শিফটের ক্লাস হবে সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফট চলবে পৌনে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। তবে বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর বিভাগের সহযোগী অধ্যাপক শাহ শামীম আহমেদ বলেন, মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত সমস্যা নেই। তবে শিক্ষার্থীরা যাতে গরমে কষ্ট না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। ঠান্ডা পানি, পর্যাপ্ত বাতাসের ব্যবস্থা করতে হবে। কেউ যেন অসুস্থ না হয়ে পড়ে।