পাকিস্তানের বিরুদ্ধে দাপুটে জয় বাংলার মেয়েদের

ছেলেদের বিশ্বকাপে হতাশাজনক পারফর্ম্যান্সে যখন অস্বস্তিতে ক্রিকেট দল, ঠিক তখনই কিছুটা স্বস্তি এনে দিলো মেয়েদের ক্রিকেট। তাও আবার পাকিস্তানের বিরুদ্ধে, দাপটের সাথে জয়।

বুধবার (২৫ অক্টোবর) তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল বাংলাদেশ এবং পাকিস্তান নারী ক্রিকেট দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৮২ রান সংগ্রহ করেছিল পাকিস্তান নারী দল। জবাবে ব্যাট করতে নেমে ১৯.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় নিগার সুলতানা জ্যোতিরা। ব্যাট হাতে এদিন দলের জয়ে বড় ভূমিকা রেখেছিলেন অধিনায়ক জ্যোতি।

৮৩ রানের লক্ষ্যমাত্রায় বাংলাদেশের শুরুটা ছিল সাবধানী। শামিমা সুলতানা এবং মুরশিদার ওপেনিং জুটি থেকে এসেছে ১২ রান। ৯ বলে ৫ রান করা শামিমা ফিরেছেন রান আউটের ফাঁদে পড়ে। মুরশিদা এরপর জুটি গড়েন সোবহানা মোস্তারির সঙ্গে। দুজনেই খেলেছেন ধীরগতির ইনিংস। মুরশিদার কাছ থেকে এসেছে ৪০ বলে ২৩ রানের ইনিংস। সোবহানার করেছেন ২৫ বলে ১৬ রান।

তাদের এমন ধীরগতির খেলায় চাপে পড়ে যায় বাংলাদেশ। দশম ওভারে সোবহানা আউট হলে ক্রিজে আসেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এরপরেই মূলত রানের চাকা ঘুরতে শুরু করে। শেষদিকে স্বর্ণা আক্তার এবং সুলতানা খাতুনের উইকেট হারালে আবারও চাপে পড়ে বাংলাদেশ। তবে জ্যোতির কল্যাণে জয় দিয়েই ম্যাচ শেষ করতে সক্ষম হয় টাইগ্রেসরা।

এর আগে, টস জিতে আগে বল করার সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। বল হাতে অধিনায়কের আস্থায় যথাযথ প্রতিদানও দিয়েছে বাংলাদেশ। নাহিদা আক্তারের দুর্দান্ত বোলিংয়ের সুবাদে পাকিস্তানি মেয়েরা গুটিয়ে গিয়েছে মাত্র ৮২ রানে। ৩ ওভার ৪ বল করে মাত্র ৮ রান খরচায় ৫ উইকেট তুলে নেন নাহিদা আক্তার।