গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ

গুচ্ছভুক্ত দেশের ২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (জিএসটি) স্নাতক প্রথম বর্ষে ভর্তির পরীক্ষা শুরু হয়েছে আজ থেকে। এ ইউনিটের (বিজ্ঞান বিভাগ) পরীক্ষা প্রথম দিনে অনুষ্ঠিত হয়েছে । আজ উপস্থিতি ছিল ৯০ শতাংশের বেশি পরীক্ষার্থী। আজ দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯ পরীক্ষার্থী আবেদন করেন। ঠিক একই দিনে বেলা সাড়ে তিনটা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত আর্কিটেকচারের ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা  অনুষ্ঠিত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের ২২টি বিশ্ববিদ্যালয় এই ভর্তি পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হয় । এর মধ্যে সর্বোচ্চ ৯৪ দশমিক ২২ শতাংশ উপস্থিতি ছিল কিশোরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ে। আর সর্বনিম্ন ৭৭ দশমিক ৬৪ শতাংশ উপস্থিতি ছিল রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে।

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আনোয়ার হোসেন বলেন, বিভিন্ন কারণে এ বছর গুচ্ছ ভর্তি পরীক্ষা একটি চ্যালেঞ্জ ছিল। সব চ্যালেঞ্জ মোকাবিলা করে নির্ভুল প্রশ্নপত্রে সারা দেশের বিভিন্ন কেন্দ্রে এ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোথাও থেকে কোনো ধরনের অপ্রীতিকর খবর পাওয়া যায়নি।

এই নিয়ে চতুর্থবারের মতো জিএসটিভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মোট তিনটি ইউনিটে তিনটি বিভাগের শিক্ষার্থীদের আলাদা তিনটি পরীক্ষা হয়। অর্থাৎ একজন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী একটি পরীক্ষা দিয়ে তার যোগ্যতা অনুযায়ী এই ২৪টি বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটি ভর্তি হতে পারছেন।

আগামী ৩ মে বি ইউনিটে (মানবিক) ও ১০ মে সি ইউনিটের (বাণিজ্য বিভাগ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বি ইউনিটে ৯৪ হাজার ৬৩১ জন এবং সি ইউনিটে ৪০ হাজার ১১৬ জন আবেদন পরীক্ষার্থী করেছেন।