নিউজিল্যান্ডের বড় সংগ্রহ, ৩২৩ রানের টার্গেটে খেলছে ডাচরা

উইল ইয়াং, রাচিন রবীন্দ্র ও টম লাথাম-তিন ব্যাটারের ফিফটিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩২২ রান করেছে কিউইরা। ওয়ানডে ইতিহাসে ব্ল্যাক ক্যাপসের বিপক্ষে প্রথম জয় পেতে ডাচদের করতে হবে ৩২৩ রান।

আজ (সোমবার) বিশ্বকাপের ষষ্ঠ ম্যাচে ভারতের হায়দরাবাদের রাজিব গান্ধী স্টেডিয়ামে টস জিতে নিউজিল্যান্ডকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ডাচরা। ইনিংসের প্রথম ৩ ওভার পর্যন্ত স্কোরবোর্ডে কোনো রান তুলতে পারেননি নিউজিল্যান্ডের দুই তারকা ওপেনার ডেভন কনওয়ে ও উইল ইয়াং।

প্রথমদিকে ডাচ বোলারদের সমীহ করলেও ধীরে ধীরে খোলস ছেড়ে বের হন কিউই দুই ওপেনার। প্রথম পাওয়ারপ্লে শেষে বিনা উইকেটে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৬৩ রান। অবশ্য কাঙ্ক্ষিত ব্রেকথ্রু’র জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি নেদারল্যান্ডসকে। দলীয় ৬৭ রানে প্রথম উইকেট হারায় গেলবারের রানার্স-আপরা। ৪০ বলে ৩২ রান করে ফেরেন আগের ম্যাচে ১২১ বলে ১৫২ রান করা ডেভন কনওয়ে। শেষ দিকে টম লাথামের ফিফটিতে বড় পুঁজি পায় ব্ল্যাক ক্যাপসরা।

এরপর আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রাচিন রবীন্দ্র’র সঙ্গে ৮৪ বলে ৭৭ রানের জুটি গড়ে ফেরেন ওপেনার উইল ইয়াং। দলীয় ১৪৪ রানের মাথায় ভ্যান ম্যাকেরনের বলে ডি লিডের হাতে ধরা পড়ার আগে ৮০ বলে ৭টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৭০ রান করেন ইয়াং।

এরপর তৃতীয় উইকেটে ড্যারেল মিচেলকে সঙ্গে নিয়ে দারুণ খেলছিলেন আগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১২৩ রানের অনবদ্য ইনিংস খেলা রাচিন রবীন্দ্র। এদিন তিনি ৫১ বলে তিন চার আর এক ছক্কায় ৫১ রান করে সাজঘরে ফেরেন।

প্রথম ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পাননি উইলিয়ামসনের অবর্তমানে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করা টম লাথাম। আজ ব্যাটিংয়ে নেমে ৪৬ বলে ৫৩ রানের কার্যকর ইনিংস খেললেন কিউই কাপ্তান। শেষ দিকে মিচেল স্যান্টনারের ১৭ বলে ৩৬ রানের ক্যামিওতে তিনশ’ ছাড়ায় দলীয় সংগ্রহ।