ঢাকা দক্ষিণ সিটির বিবাহ নিবন্ধন কর নির্ধারণ

দ্বিতীয় বিয়ের কর ৫ হাজার, চতুর্থ বিয়েতে ৫০ হাজার!

প্রথম বিয়ের ক্ষেত্রে ১০০ টাকা কর হলেও দ্বিতীয় বিয়েতে ৫ হাজার, তৃতীয় বিয়েতে ২০ হাজার এবং চতুর্থ বিয়েতে ৫০ হাজার টাকা কর নির্ধারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

করপোরেশনের আওতাধীন এলাকার বিবাহ নিবন্ধন কার্যক্রম শৃঙ্খলায় আনার উদ্যোগ হিসেবে এ কর নির্ধারণ করেছে ডিএসসিসি। সে লক্ষ্যে কততম বিয়ের ক্ষেত্রে কত টাকা কর দিতে হবে- তা জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মুখপাত্র আবু নাছের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ঢাকা দক্ষিণ সিটির বিবাহ নিবন্ধন কর হিসেবে আদর্শ কর তফসিল, ২০১৬-এর ১০ (৪)-এর ১৫২ নম্বর আইন অনুযায়ী, প্রথম বিয়ে বা স্ত্রীর মৃত্যুর পর প্রথম বিয়ের ক্ষেত্রে ১০০ টাকা, প্রথম স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে ৫ হাজার টাকা, প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে তৃতীয় বিয়ের ক্ষেত্রে ২০ হাজার টাকা, প্রথম তিন স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে চতুর্থ বিয়ের ক্ষেত্রে ৫০ হাজার টাকা কর দিতে হবে। এ ছাড়া প্রথম স্ত্রী যদি মানসিক ভারসাম্যহীন অথবা বন্ধ্যা হন (সেক্ষেত্রে ক, খ, গ ও ঘ এ বর্ণিত কর প্রযোজ্য হবে না), তবে পরবর্তী বিয়ের ক্ষেত্রে ২০০ টাকা বিবাহ নিবন্ধন কর করপোরেশনের রাজস্বে জমা দিতে হবে।

এ বিষয়ে করপোরেশন-সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়ে ডিএসসিসি মুখপাত্র বলেন, ‘এ আইন বাস্তবায়ন করে ইতোমধ্যে ডিএসসিসির ৪৫ নম্বর ওয়ার্ড জানুয়ারি মাসে ২৮টি বিবাহ নিবন্ধন সম্পন্ন করে ২ হাজার ৮ শ’ টাকা রাজস্ব আদায় করেছে।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে এ কার্যক্রম ম্যানুয়ালি পরিচালনা করা হলেও শিগগিরই তা অনলাইনে নিয়ে আসতে এরই মধ্যে করপোরেশন প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে। এ কাজ বাস্তবায়ন হলে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমেও বিবাহ নিবন্ধন কর পরিশোধ করা যাবে।’

সংস্থাটির দাবি, এর ফলে বিবাহ নিবন্ধন-সংক্রান্ত বিষয়াবলি যেমন শৃঙ্খলিত ও তথ্যসমৃদ্ধ হবে, তেমনি ভবিষ্যতের ভিত্তি হিসেবে ব্যবহারে, বিশেষত বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে, অন্যান্য সংস্থাকে সংশ্লিষ্ট তথ্যাদি সরবরাহ ও সিদ্ধান্ত গ্রহণেও সহায়ক হবে। একইসঙ্গে বাড়বে সংস্থার রাজস্ব আদায়।

এ প্রসঙ্গে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ‘বিবাহ বিচ্ছেদ সবার কাছে অপ্রত্যাশিত একটি বিষয়, কিন্তু তারপরও বাস্তবতার নিরিখে বিবাহ বিচ্ছেদ হয়ে থাকে। বিবাহ বিচ্ছেদ-সংক্রান্ত তথ্যাদি করপোরেশনে আসলেও বিবাহ নিবন্ধন-সংক্রান্ত কোনো তথ্য আমাদের কাছে থাকে না, কিন্তু স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে সিটি করপোরেশন আইন অনুযায়ী এটা বাধ্যতামূলক।

‘এ ছাড়া বিবাহ-সংক্রান্ত তথ্য থাকলে বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে অনেক সময় তা সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা পালন করে থাকে। পাশাপাশি অনেক সময় বিজ্ঞ আদালত ও বিভিন্ন সংস্থা থেকে এ সংক্রান্ত তথ্য চাওয়া হয়। ফলে, আমাদের এই কর্মকাণ্ডের মাধ্যমে সামষ্টিকভাবে বিবাহ নিবন্ধন কার্যক্রম একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আসবে।’

শৃঙ্খলা আনয়নে এই কার্যক্রমের প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি বলেন, ‘অনেক সময় কোনো ব্যক্তির মৃত্যুর পর তার ওয়ারিশান নির্ধারণে জটিলতা দেখা দেয়। তাছাড়া বিদেশগামী যাত্রীদের ও বিদেশে বসবাসকারী বাংলাদেশিদের ক্ষেত্রে অনেক সময় বিবাহ নিবন্ধন-সংক্রান্ত তথ্যের সঠিকতা যাচাইয়ের প্রয়োজনীয়তা দেখা দেয়। এ রকম বিশেষ ক্ষেত্রে বিবাহ নিবন্ধন-সংক্রান্ত তথ্যাদির গুরুত্ব অপরিসীম।’

তিনি আরও বলেন, ‘অনেক সময় বিদেশি দূতাবাসসমূহের বিবাহ-সংক্রান্ত তথ্যাদির প্রয়োজন হয়। তাই, বিবাহ নিবন্ধন কার্যক্রম লিপিবদ্ধ থাকলে তারাও সিটি করপোরেশনের নিকট হতে এ তথ্য পেতে পারে।

‘সুতরাং, শৃঙ্খলা আনয়নে এ ধরনের কর্মকাণ্ড অনেক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’