সুনামগঞ্জে মানবাধিকার সংগঠন অধিকার’র মানববন্ধন

সুনামগঞ্জে ‘গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’সহ মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মানবাধিকার সংগঠন ‘অধিকার সুনামগঞ্জ। শনিবার (১০ আগস্ট) ১১টায় নগরীর ট্রাফিক পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ছাত্র, শিক্ষক, সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের অংশগ্রহণে শুরুতেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ হওয়া শিক্ষার্থীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করেন তারা।

মানবাধিকার লঙ্ঘণের সাথে জড়িত ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়ে বক্তারা বলেন, ‘গুমের শিকার’ প্রতিটি ব্যক্তিদের দ্রুত সময়ে তাদের পরিবারের কাছে ফেরিয়ে দিতে হবে। ‘গুম, হত্যা ও বিচারবহির্ভূত’ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত সকল ব্যক্তিদের বিচারের আওতায় আনতে হবে। তারা আরও বলেন, দেশের মুক্তিকামী ছাত্রজনতার এ অর্জন বৃথা যেতে দেওয়া যাবে না। মানবাধিকার লঙ্ঘনকারীদের এমন বিচার করতে হবে যেন পরবর্তী সময়ে কোনো সরকারের মনে আর স্বৈরাচারী মনোভাব তৈরি না হয়।’

মানববন্ধনে বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি সোহেল আহমদ, শিক্ষক রুহুল আমিন, শাহ-আলম, সিরাজুল ইসলাম, ও প্রভাষক মানিক উল্লাহ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, মানবাধিকার কর্মী নূরুল হাসান আতাহের, সাংবাদিক সিরাজুল ইসলাম শ্যামল, সুনামগঞ্জ আইডিয়াল মাদ্রাসার প্রধান শিক্ষক সাফুর রহমান সাজওয়ার, সাংবাদিক সুলেমান কবির, সমাজ কর্মী আবুল হায়াত, নবীনূর, গৌরারং ইউনিয়ন যুব উন্নয়ন সংস্থার সভাপতি তফাজ্জুল হক সুমন, শিক্ষার্থী এমদাদুল হক জয় প্রমুখ।