বঙ্গবন্ধুর ৫ খুনির তথ্য দিতে পারলে পুরস্কার : পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত পাঁচ পলাতক আসামির সন্ধান দিতে পারলে আকর্ষণীয় পুরস্কার দেবে সরকার।

সোমবার (১৪ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী’ উপলক্ষে এই আলোচনার আয়োজন করে মুক্তিযুদ্ধের চেতনার সাংবাদিক ফোরাম।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারী পলাতক সাত জনের মধ্যে সরকার দুজনের তথ্য পেয়েছে। বাকি ৫ জন এখনো ধরা ছোঁয়ার বাইরে। যদি কোনো নাগরিক ওই পাঁচজনের তথ্য দিতে পারেন তবে তাকে পুরস্কৃত করবে সরকার।

মন্ত্রী প্রবাসীদের পরামর্শ দেন- যুক্তরাষ্ট্রে রাশেদ চৌধুরী ও কানাডায় নূর চৌধুরীর বাসার সামনে মাসে একবার প্রতিবাদ জানানোর। তিনি বলেন, এই দুজন সেসব দেশে নির্বিঘ্নে ঘুরে বেড়াচ্ছেন। তাদের দেখলেই খুনি খুনি বলে ধিক্কার জানানোর আহবান জানান মন্ত্রী।

সব খুনিদের বিচারের মুখোমুখি করা হলে সরকার খুব খুশি হবে উল্লেখ করে মোমেন বলেন, ‘কিন্তু আমরা এখনো এটা করতে পারিনি। আমরা যদি পারি, আমরা অনুভব করব যে এটি একটি বড় অর্জন।’

তিনি বলেন, সরকার যুক্তরাষ্ট্র ও কানাডা সরকারকে অনেক চিঠি লিখেছে, যাতে খুনিদের ফিরিয়ে আনার ব্যবস্থা নেওয়া হয়; এমনকি মার্কিন প্রেসিডেন্টকেও চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী শক্ত তথ্যসহ আরও গবেষণাভিত্তিক বই লেখার ওপর জোর দেন, যাতে তারা আরও তথ্য-প্রমাণ দিতে পারে।