২২৯ রানের বিশাল ব্যবধানে হারলো ইংল্যান্ড

প্রোটিয়াদের বিপক্ষে জিততে হলে রেকর্ডই করতে হতো ইংলিশদের। তবে শেষ পর্যন্ত ম্যাচ জেতার ধারেকাছেও যেতে পারেনি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা।

নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরু করা ইংল্যান্ড হেরে গিয়েছিলো আফগানিস্তানের মতো এশিয়া উঠতি দলের সঙ্গেও। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরেছে ২২৯ রানের বিশাল ব্যবধানে।

শনিবার (২১ অক্টোবর) মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ইংলিশ বোলারদের তুলোধুনো করে ৩৯৯ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা।

রান তাড়ায় নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংলিশদের ব্যাটিং লাইনআপ। দলীয় ১০০ রানেই ৮ স্বীকৃত ব্যাটারকে হারিয়ে পরাজয়ের দুয়ারে চলে যায় ইংল্যান্ড। নবম উইকেট জুটিতে গাস এটকিনসন ও মার্ক উড ৭০ রান যোগ করেন, যা ইংল্যান্ডের আজকের ইনিংসে সর্বোচ্চ পার্টনারশিপ।

জনি বেয়ারস্টো (১০), জো রুট (২), ডেভিড মালান (৬) ও বেন স্টোকস (৫), টপ অর্ডারের এই চার ব্যাটিং স্তম্ভ ফেরেন দলীয় মাত্র ৩৮ রানে। কার্যত এসময়ই ম্যাচ শেষ হয়ে যায় ইংলিশদের। এরপর জস বাটলার (১৫), হ্যারি ব্রুক (১৭), আদিল রশিদ (১০) ও ডেভিড উইলি (১২) ফিরে যান দলীয় রান ১০০ ছুঁয়েছে।

গাস এটকিনসন ও মার্ক উড মিলে যোগ করেন আরও ৭০ রান। নবম ব্যাটার হিসেবে গাস এটকিনসন ৩৫ করে আউট হলে ১৭০ রানে থামে ইংল্যান্ড। ইনজুরির কারণে রিস টপলি ব্যঅট করতে নামেন নি, মার্ক উড অপরাজিত ছিলেন ৪৩ রানে।

প্রোটিয়াদের হয়ে তিন উইকেট নিয়েছেন কোয়েটজে। দুটি করে উইকেট নেন এনগিডি ও জেনসেন।

এর আগে হেনরি ক্লেসেনের ঝড়ো সেঞ্চুরি আর রেজা হেনরিক্স, মার্কো জেনসেন ও রিশি ভেন দার ডুসেনের অনবদ্য ফিফটিতে ইংল্যান্ডের বিপক্ষে ৩৯৯ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা।

এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই কুইন্টন ডি ককের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর রিশি ফন দার ডুসেনের সঙ্গে ১১৬ বলে ১২১ রানের জুটি গড়েন ওপেনার রেজা হেনরিক্স। ডুসেন ৬১ বলে ৮টি বাউন্ডারিতে ৬০ রান করে ফেরেন। তৃতীয় উইকেট এইডেন মার্করামের সঙ্গে ৩৪ বলে ৩৯ রানের জটি গড়েন রেজা হেনরিক্স। ৭৫ বলে ৯টি চার আর তিনটি ছক্কার সাহায্যে ৮৫ রান করে ফেরেন তিনি।

এরপর হেনরি ক্লেসেনের সঙ্গে ৫৮ বলে ৬৯ রানের জুটি গড়ে ফেরেন অধিনায়ক এইডেন মার্করাম। ভাবুমার পরিবর্তে নেতৃত্ব দেওয়া মার্করাম আউট হন ৪২ বলে চার বাউন্ডারিতে ৪৪ রান করে।

ষষ্ঠ উইকেটে ব্যাটিং তাণ্ডব চালান হেনরি ক্লেসেন ও মার্কো জেনসেন। তারা দুজনে ৭৭ বলে ১৫১ রানের জুটি গড়েন। তাদের ব্যাটিং তান্ডবের কারণেই দলীয় স্কোর চারশর কাছাকাছি গিয়ে ঠেকে।

ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ৬৭ বলে ১২টি চার আর ৪টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ১০৯ রান করেন ক্লেসেন। আর ৪২ বলে ৩টি চার আর ৬টি ছক্কায় ৭৫ রানে অপরাজিত থাকেন মার্কো জেনসেন।