কমলগঞ্জে ঝড়ে গাছ পড়ে রেল যোগাযোগ বন্ধ, দুই ঘন্টা পর সচল

কালবৈশাখী ঝড়ের তান্ডবে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে শতাধিক গাছ বিধ্বস্ত হয়েছে। পার্শ্ববর্তী রেলপথের উপর প্রায় ৪০টি গাছ ভেঙ্গে পড়ায় বিকাল ৫টা ২০ মিনিট থেকে সিলেটের সাথে সারাদেশের ট্রেন চলাচল ২ ঘন্টা বন্ধ হয়ে পড়ে। পাশাপাশি লাউয়াছড়ার ভেতর দিয়ে যাওয়া শ্রীমঙ্গল-শমসেরনগর সড়কে গাছ পড়ে যোগাযোগ বন্ধ ছিল।

এদিকে কালবৈশাখীর প্রবল তান্ডবে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। রোববার(২৮ এপ্রিল) বিকাল সাড়ে ৪টায় দুই উপজেলার মধ্যদিয়ে কালবৈশাখী আঘাত হানে।

স্থানীয়রা জানান, প্রচন্ড ঝড়ে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ব্যাপক গাছগাছালি বিধ্বস্ত হয়েছে। রেলপথ ও সড়কপথে অসংখ্য গাছগাছালি ভেঙ্গে পড়েছে। এছাড়া কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুর ইউনিয়নের কয়েকটি এলাকায়ও ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

গাছ ভেঙ্গে পড়ায় বিকাল ৫টা ২০ মিনিট থেকে সিলেটের সাথে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ ছিল। সিলেটগামী জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন বিকাল ৫টা ২০ মিনিট থেকে শ্রীমঙ্গল স্টেশনে এবং ঢাকাগামী পারাবত এক্সপ্রেস ট্রেন বিকাল ৫টা ৪০ মিনিট থেকে ভানুগাছ স্টেশনে আটকা পড়ে। রেলওয়ে ও ফায়ার সার্ভিস কর্মীরা রেলপথ থেকে ভেঙ্গে পড়া গাছ সরানোর পর সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে বয়ে যাওয়া সড়ক পথের ঝড়ে পড়া গাছগুলো সরিয়ে সড়ক যোগাযোগ স্বাভাবিক করা হয়।

ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরে রেলপথে ৪০টি গাছ ভেঙ্গে পড়েছে। গাছ সরিয়ে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।