১৫ বছর বয়সী পেসার হাবিবাকে নিয়ে ভারতের মুখোমুখি বাংলাদেশ

ভারতের বিপক্ষে মেয়েদের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য আজ ১৫ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বাংলাদেশ নারী দলে নতুন মুখ ১৫ বছর বয়সী ডানহাতি পেসার হাবিবা ইসলাম।

সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে খেলা সুমাইয়া আক্তারকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই হিসেবে। বাদ পড়েছেন ব্যাটার ফারজানা হক। তাঁর জায়গায় গত বছর মালয়েশিয়ার বিপক্ষে এসিসি ইমার্জিং টিমস কাপে সবশেষ খেলা ওপেনার রুবাইয়া হায়দারকে ফেরানো হয়েছে দলে।

দল নিয়ে বিসিবির নারী উইংয়ের নির্বাচক সাজ্জাদ আহমেদ বলেন, ‘দলে খুব একটা পরিবর্তন নেই। আমরা আপাতত বেশি জায়গায় পরিবর্তন করছিও না। সিলেটে যেহেতু স্পোর্টিং উইকেটে খেলব, আমার মনে হয় উইকেট পেস বোলারদের সহায়তা করবে। এ জন্য আমরা বাড়তি একজন পেসার নিয়েছি। আরেকটা সুখবর হচ্ছে, আমাদের ওপেনার রুবাইয়া হায়দার চোট কাটিয়ে ফিরেছে। ও আসছে (ফারজানা) লিজার জায়গায়।’

টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে গতকাল ভারতও দল ঘোষণা করেছে। সিরিজের সব ম্যাচই হবে সিলেটে। ২৮ এপ্রিল হবে প্রথম ম্যাচ। বাকি চারটি ম্যাচ ৩০ এপ্রিল, ২ মে, ৬ মে ও ৯ মে। প্রথম দুটি ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি দিবারাত্রির। এই তিনটি ম্যাচই শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। তৃতীয় ও চতুর্থ ম্যাচ দুটি শুরু হবে বেলা দুইটায়।

হাবিবা ইসলাম ও রুবাইয়াকে দলে নেওয়ার ব্যাপারে প্রধান নির্বাচক বলেন, ‘সোবহানা আক্তারের জায়গায় আমরা পেসার হাবিবা ইসলামকে নিয়েছি। ব্যাকআপ উইকেটকিপার লিজা আক্তারের জায়গায় ঝিলিককে (রুবাইয়া) নিয়েছি। ঝিলিক বাংলাদেশের খুবই সম্ভাবনাময় ব্যাটার। হংকংয়ে ইমার্জিং এশিয়া কাপের সময় চোটে পড়েছিল। অনেক দিন পর সে ফিরেছে।’