এমসি কলেজের শতবর্ষী ভবন রক্ষায় স্মারকলিপি

সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ কলেজের শতবর্ষী ভবনগুলো সংরক্ষণ ও যথাযথ সংস্কারের দাবি জানিয়ে অধ্যক্ষের কাছে স্মারকলিপি দিয়েছেন কলেজটির আশির দশকের ছাত্রনেতৃবৃন্দ।

আশির দশকে মুরারিচাঁদ কলেজের ছাত্র, গনতান্ত্রিক ছাত্র আন্দোলন ও কলেজ ছাত্র সংসদের নেতৃবৃন্দ আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম মো. রিয়াজের কাছে এ স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে নেতৃবৃন্দ উল্লেখ্য করেন, ‘মুরারিচাঁদ কলেজের ক্যাম্পাসে অতিবাহিত হয়েছে আমাদের জীবনের স্বর্ণালী ও গৌরবোজ্জ্বল অধ্যায়। কলেজ ক্যাম্পাসে অতিবাহিত সময় আমাদের আজও স্মৃতিকাতর ও গৌরবান্বীত করে।‘

তারা আরো উল্লেখ করেন, ‘কলেজের ঐতিহ্যবাহী আসাম প্যাটার্নের ভবন দুটিসহ কলা ভবন ও লাইব্রেরি ভবন শুধুমাত্র উত্তর-পূর্বাঞ্চলের সাহিত্য-সংস্কৃতি ও বিদ্যাচর্চা অনুশীলনের ঐতিহাসিক নিদর্শন নয়, এই ভবনসমূহের অনন্য নির্মাণশৈলী স্থাপত্য কলায় এ অঞ্চলে এক নবধারার প্রবর্তন করে।‘

তারা উল্লেখ করেন যে কলেজের মোট ভূমির পরিমাণ ১৪৪ একর যার মধ্যে মাত্র ২ একর ভূমির উপর ভবনদুটি অবস্থিত। এছাড়াও ভিক্টোরিয়ান স্থাপত্যরীতিতে নির্মিত কলা ভবন ও লাইব্রেরি ভবনও ইতিমধ্যে শতবর্ষী। এই অনন্য নির্মাণশৈলীর ভবন সমূহ ক্যাম্পাসের নান্দনিকতার অবিচ্ছেদ অংশ।

স্মারকলিপিতে উল্লেখ, আসাম প্যাটার্ন ভবনগুলো সিলেট তথা বাংলাদেশের ঐতিহ্য। কাজেই এ ঐতিহ্য রক্ষায় আমদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য রয়েছে।‘

স্মারকলিপিতে তারা ভবনদুটি সংরক্ষণে কার্যকর উদ্যোগের পাশাপাশি কলা ভবন, লাইব্রেরি ভবন, কলেজ অফিস ও অধ্যক্ষের বাসভবন সহ প্রাচীন স্থাপনা সংরক্ষণের দাবি জানান।

একইসাথে কলেজের পুরাতন ভবনের সংস্কার কাজ শুরু করা, দীঘি পরিষ্কার ও খননসহ আগাছায় পূর্ণ গাছাগাছালির যত্নের দাবি জানান।

স্মারকলিপিতে স্বাক্ষরকারীদের শতাধিক প্রাক্তন ছাত্রনেতৃবৃন্দের পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করেন অ্যাডভোকেট জাকির আহমদ, অ্যাডভোকেট মোশাহিদ আলী, ছাত্র সংসদের প্রাক্তন ভিপি ওয়াহিদুজ্জামান ওয়াহিদ, এজিএস আলতাফ হোসেন, মিলনায়তন সম্পাদক শাহরিয়ার হোসেন সেলিম, ছাত্রনেতা আব্দুল মালিক।