হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নামছে বাংলাদেশ

জ মঙ্গলবার (১১ জুলাই) তৃতীয় ও শেষ ওয়ানডেতে আফগানিস্তানে বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। এর আগে দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া হয়েছে বাংলাদেশের। আজ তাদের প্রধান লক্ষ্য হোয়াটইওয়াশ এড়ানো।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলা শুরু দুপুর হবে ২টায়। বৃষ্টির কারণে স্বাগতিকদের অনুশীলন বাতিল হলেও ঘাম ঝরিয়েছে সফরকারীরা। মাত্রা দুই ম্যাচ দিয়ে বাংলাদেশ দলকে বিচার করতে চায় না টিম ম্যানেজমেন্ট। তবে আফগানদের স্পিন অ্যাটাককে বিশ্বসেরা বলেছেন সহকারী কোচ নিক পোথাস। আফগানিস্তানও চায়, শেষ ম্যাচে জিততে।

দ্বিতীয় ওয়ানডেতে ইনজুরিতে পড়েন টাইগার পেসার এবাদত হোসেন। তার সেরে উঠতে সময় লাগবে দুই সপ্তাহের মতো। ফলে তৃতীয় ওয়ানডেতে যে একটি পরিবর্তন আসছে তা শতভাগ নিশ্চিত। এবাদতের জায়গায় বাংলাদেশ দল ফিরতে পারেন তাসকিন আহমেদ।

বোলিং অ্যাটাকে আর কোনো পরিবর্তন নাও হতে পারে। তবে ব্যাটিংয়ে পরিবর্তন আসতে পারে। আফগানদের বিপক্ষে দুই ওয়ানডেতেই বাংলাদেশের ব্যাটিং বিপর্যয় দেখা গেছে। ফলে তৃতীয় ওয়ানডেতে এদিকটা পরখ করে দেখতে পারে টিম ম্যানেজমেন্ট।

অবশ্য দলে তেমন বিকল্প না থাকায় ওই বিভাগে পরিবর্তন আসার সম্ভাবনা কম। তবে বোলিং শক্তি বাড়াতে আফিফকে বসিয়ে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামকে খেলানো হতে পারে। এক ম্যাচ খেলিয়েই ওপেনার নাঈম শেখকে বেঞ্চে না বসানোর সিদ্ধান্ত নিতে পারেন কোচ-অধিনায়ক-নির্বাচকরা।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ
লিটন দাস (অধিনায়ক), নাঈম শেখ, নাজমুল শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন/তাজুল ইসলাম, মেহেদি মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও মোস্তাফিজুর রহমান।

সিলেট ভয়েস/এএইচএম