হৃদয়কে আইসিসির জরিমানা, পেলেন ডিমেরিট পয়েন্টও

বিপিএলে ব্যাট হাতে দারুণ সময় পার করলেও টি-টোয়েন্টি সিরিজটা খুব একটা ভাল কাটেনি বাংলাদেশি ব্যাটার তাওহীদ হৃদয়ের জন্য। শেষ টি-টোয়েন্টিতে জাতীয় দলের জার্সিতে খাবি খেয়েছেন তিনি। তার সঙ্গে ভুগেছে দলও। সিরিজের দ্বিতীয় ম্যাচে হৃদয় ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়লেও তৃতীয় ম্যাচে মেরেছেন ডাক।

নুয়ান তুশারার হ্যাটট্রিক গড়ার পথে হৃদয় আউট হয়েছিলেন দুর্দান্ত এক আউটসুইং ডেলিভারিতে। এরপরই মাঠ ছাড়ার সময় তর্কে জড়ান বাংলাদেশি এই ব্যাটার। সেটা তখনই শেষ হয়ে যায় ফিল্ড আম্পায়ারের হস্তক্ষেপে। এরপরেই তুশারা পূর্ণ করেছেন হ্যাটট্রিক। পরে পূরণ করেছিলেন ফাইফার। বাংলাদেশও সিরিজ নির্ধারণি ম্যাচ হারে ২৮ রানে।

টি-টোয়েন্টি সিরিজ শেষের পর এবার দুঃসংবাদ পাচ্ছেন হৃদয়। শ্রীলঙ্কান ক্রিকেটারদের সাথে অসদাচরণের জন্য আইসিসির সাজা পেলেন বাংলাদেশের ক্রিকেটার তাওহীদ হৃদয়। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশি ব্যাটারকে। সেই সাথে নামের পাশে যুক্ত হয়েছে ১টি ডিমেরিট পয়েন্টও।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ওভারে ক্রিজে এসে প্রথম বলেই লঙ্কান পেসার নুয়ান থুসারার বলে বোল্ড হয়ে যান হৃদয়। পরে প্যাভিলিয়নে ফেরার সময় লঙ্কান ক্রিকেটারদের দিকে তেড়ে যেতে নিয়েছিলেন হৃদয়। যদিও এসময় তাদের মধ্যে কী নিয়ে তর্কের শুরু হয়েছিল তা জানা যায়নি।

এই ঘটনায় আইসিসির কোড অব কন্টাক্টের ২.২০ ধারা ভঙ্গ করেছেন হৃদয়।আগ্রাসী আচরণে এই নীতি ভেঙেছেন তিনি। যার ফলে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। সেই সাথে নামের পাশে যুক্ত হয়েছে ১ ডিমেরিট পয়েন্ট। আগামী ২৪ মাসের মধ্যে আরও ৪টি ডিমেরিট পয়েন্ট পেয়ে গেলে ২ টি-টোয়েন্টি অথবা ২ ওয়ানডে অথবা ১ টেস্টে নিষিদ্ধ হতে হবে হৃদয়কে।

হৃদয় নিজের ভুল স্বীকার করে ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের দেওয়া সাজা মেনে নেওয়ায় কোনো প্রকার আনুষ্ঠা