হাইভোল্টেজ ম্যাচে ভারত-নিউজিল্যান্ড মুখোমুখি আজ

বিশ্বকাপে হাইভোল্টেজ ম্যাচে ভারত ও নিউজিল্যান্ড মুখোমুখি হচ্ছে আজ। দুই দলই চাইবে এ ম্যাচে নিজেদের জয়ের ধারা অব্যাহত রাখতে। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা নিজেদের ৪ ম্যাচের একটিতেও হারেনি এই দুই দল।

তাই আজ ধর্মশালার এই খেলায় এক দল পাঁচে পাঁচ করবে আর লিগ টেবিলের শীর্ষ স্থানে জায়গা পাকা করবে আর অন্যদল আসরের প্রথম হারের স্বাদ নিবে।

এছাড়া স্বাগতিকদের কাছে এই ম্যাচটি প্রতিশোধেরও। গত বছর এই কিউইদের কাছে হেরেই সেমি থেকে বিদায় নিয়েছিল তারা। আর এমন হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচের সব টুকু আলো নিজেদের দিকে কেড়ে নিতে পারেন দুই দলের দুই ওপেনার ব্যাটার। তারা হলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও নিউজিল্যান্ডের উইকেট রক্ষক ব্যাটার ডেভন কনওয়ে। এই দুই জনই এই আসরে রয়েছেন দুর্দান্ত ফরমে। ব্যাট হতে প্রতি ম্যাচেই শাসন করছেন প্রতিপক্ষের বোলারদের।

এবারের আসরের স্বাগতিক দলের অধিনায়ক রোহিত শর্মা ব্যাট হাতে রয়েছেন দারুণ ফরমে। দলের হয়ে ওপেনিংয়ে নেমেই তলোয়ারের মতো চালাতে শুরু করেন ব্যাট। যেই বোলারই আসুক না কেন রোহিত তাদের ওপর ঝড় তুলবেনই। এখন পর্যন্ত আসরে ৪টি ম্যাচে ব্যাট হাতে নেমে ১টি শতরান ও একটি অর্ধশত রানের ইনিংসের মধ্য দিয়ে ২৬৫ রান নিয়ে অবস্থান করছেন সর্বোচ্চ রান স্কোরারের দ্বিতীয় স্থানে। তবে আসরে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরতে হয়েছিল তাকে। কিন্তু এরপর আর তাকে হতাশ হতে হয়নি। এরপরের ম্যাচগুলোতে যথারীতি আফগানিস্তানের বিপক্ষে ৮৪ বলে ১৩১, পাকিস্তানের বিপক্ষে ৬৩ বলে ৮৬ ও সবশেষ বাংলাদেশের বিপক্ষে ৪০ বলে ৪৮ রানের ইনিংস খেলেছিলেন।

এদিকে রোহিতের মতো ব্যাট হাতে প্রদর্শনী করছেন নিউজিল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটার ডেভন কনওয়েও। তিনি আসরের প্রথম ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ১৯ চার ও ৩ ছয়ের মাধ্যমে ১৫২ রানের এক হার না মানা ইনিংস খেলার মাধ্যমে ভারতে নিজের পদযাত্রা শুরু করেছিলেন। দ্বিতীয় ম্যাচেও নেদারল্যান্ডসের বিপক্ষে দারুণ শুরু করার পর থিতু হতে পারেননি তিনি। সেই ম্যাচে তার ব্যাট থেকে এসেছিল ৩২ রান। পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষেও ধীরেসুস্থে খেলতে দেখা যায় তাকে, তবে অর্ধশত হতে ৫ রান দূরে থাকতেই টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরতে হয় তাকে। তবে সবশেষ ম্যাচে অবশ্য আফগানিস্তানের বিপক্ষে বেশি কিছু করতে পারেনি। এখন পর্যন্ত এই চার ম্যাচে তার ব্যাট থেকে এক সেঞ্চুরি ও একটি অর্ধশত (এক ইনিংসেই) রানের ইনিংসসহ এসেছে ২৪৯ রান।

তবে আজ যেহেতু হাড্ডাহাড্ডি লড়াই নিজেদের দলের প্রয়োজনে যে জ্বলে উঠতে পারে এই দুই ব্যাটারের ব্যাট তা বেশ অনুমেয়। কিন্তু এখানে বাদসাধতে পারে ভেন্যুর উইকেট। কারণ ধর্মশালার উইকেট অন্য ভেন্যুগুলো থেকে কিছুটা ভিন্ন। বোলারদের দাপট এখানে খানিকটা বেশি। আর আউটফিল্ড নিয়ে অভিযোগ তো রয়েছেই। তাই এই ব্যাটারদের বিগত ম্যাচগুলোর তুলনায় ব্যতিক্রমও হতে পারে। এই মাঠে অনুষ্ঠিত হওয়া আগের ম্যাচগুলোতে ইংল্যান্ডের ব্যাটার বাদে প্রায় প্রতি দলকেই দেখা গিয়েছিল ব্যাটারদের কাঠখড় পোড়াতে।

সিলেট ভয়েস/এএইচএম