সুনামগঞ্জে ইউনিয়ন ৮৮ না ৮৭, তথ্য বাতায়নেও তথ্যবিভ্রাট!

সুনামগঞ্জ জেলায় ১২টি উপজেলা থাকলেও ইউনিয়ন পরিষদের তথ্য খুঁজতে গিয়ে সেখানে ১১টি উপজেলার তথ্য পায় সিলেটপিডিয়া। আবার জামালগঞ্জ উপজেলায় ইউনিয়নের তথ্যে বেশ গড়মিল পরিলক্ষিত হয়। সেখানে জেলা তথ্য বাতায়নে লেখা হয়েছে ৫টি ইউনিয়ন এবং জামালগঞ্জ উপজেলা তথ্য বাতায়নে তা ৬।

আবার ২৬শে জুলাই ২০২১ সালে মধ্যনগরকে উপজেলা হিসেবে ঘোষণা করা হলেও সরকারিভাবে ইউনিয়ন পরিষদগুলো আলাদা করা হয়নি। অন্যদিকে উইকিপিডিয়ার তথ্যের মধ্যে মধ্যনগরকে আলাদা উপজেলা এবং ৪টি ইউনিয়নও উল্লেখ করা হয়েছে।

মধ্যনগর উপজেলার তথ্য-বাতায়নের যে পাতা রয়েছে সেখানে উপজেলার ‘একনজরে’ অথবা উপজেলা পটভূমিতে মধ্যনগর উপজেলা নিয়ে কোন কিছুই লেখা নেই।

অন্তত সেখানে কত তারিখে উপজেলা ঘোষণা করা হয়েছে সেই তথ্য দেওয়া যেত। আবার উপজেলা তাদের কার্যক্রম কবে শুরু করবে বা এখন তারা কোন সেবা দিচ্ছেন কি না তা লেখা যেত। ইউনিয়ন পরিষদ এখনও তাদের সাথে যুক্ত হয়েছে কি না কিংবা কবে থেকে তাদের সাথে যুক্ত হবে সেই তথ্য যোগ করতে পারলে এই সমস্যা হতো না।

উপজেলা তথ্য বাতায়ন ও উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী জামালগঞ্জ উপজেলায় ইউনিয়ন পরিষদের সংখ্যা ৬টি কিন্তু জেলা তথ্য-বাতায়নের হিসেবে সেখানে ৫টির উল্লেখ রয়েছে। উপজেলা তথ্য-বাতায়নের হিসেবে জেলায় মোট ইউনিয়নের সংখ্যা ৮৮ এবং জেলা তথ্য-বাতায়নের তথ্য অনুযায়ী তা একটি কমে ৮৭।

এখন কোন শিক্ষার্থী কিংবা কোন চাকরিপ্রার্থী যদি সুনামগঞ্জ জেলার ইউনিয়নের তথ্য খোঁজ করতে যান তাহলে তাদের বেশ ঝামেলায় পড়তে হবে। সেখানে তারা সরকারের ঘোষণা অনুযায়ী শান্তিগঞ্জ উপজেলার কোন তথ্য খুঁজে পাবে না। আবার মধ্যনগর উপজেলা থাকলে সেখানে নেই কোন ইউনিয়ন পরিষদের তালিকা। তাছাড়া জামালগঞ্জ উপজেলার ইউনিয়নের তথ্য পেতে চাইলে এক জায়গায় বেশী আবার অন্য জায়গায় কম তথ্য দেওয়া আছে। সিলেটপিডিয়া আশা করে সুনামগঞ্জ জেলা ও উপজেলা প্রশাসন এই বিষয়ে নজরদারি বাড়াবেন এবং তথ্য যত তাড়াতাড়ি সম্ভব ঠিক করে নিবেন।

  • শাহাবুদ্দিন শুভ। প্রধান সম্পাদক, সিলেটপিডিয়া