জয়ের প্রত্যাশা নিয়ে কাল সিলেটের মাঠে নামছেন বাঘিনীরা

আগামী জুলাই মাসে মেয়েদের এশিয়া কাপ ও অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপকে মাথায় নিয়ে অনেকটা প্রস্তুতির লক্ষ্যেই ৫ ম্যাচের দ্বিদলীয় টুর্নামেন্ট খেলতে মাঠে নামছে বাংলাদেশ ও ভারত।

বেশ গরম আবহাওয়া আর বিভিন্ন বিতর্ক—এসব কোন কিছুই গায়ে না মেখে বাংলাদেশ ও ভারতের নারী ক্রিকেট দলের সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে আগামীকাল রবিবার (২৮ এপ্রিল)।

সিলেটে রাতের কিছুটা শীতল তাপমাত্রা থাকলেও দিনের বেল মাঠে টের পাওয়া যাচ্ছে তাপদাহ। আর এর সঙ্গে মানিয়ে নিতেই অনুশীলন করছেন দুই দলের খেলোয়াররা।

গরমে কষ্টের কথা স্বীকার করলেও একে অজুহাত হিসেবে নিতে নারাজ বাংলাদেশ দলের দলের সহ-অধিনায়ক নাহিদা আক্তার। বৃহস্পতিবার এ প্রসঙ্গে আলোচনার সময় সাংবাদিকদের তিনি বলেন, ‘আমরা মানিয়ে নেওয়ার চেষ্টা করছি, মানিয়ে নিতে হবে। এটা নিয়ে চিন্তিত নই। আমরা আমাদের মনোযোগ খেলায় রাখছি।’

নাহিদা বলছেন দলের প্রস্তুতি ভালো, শেষ দিনেও ভালোই প্রস্তুতি হবে। ‘গতকাল (বৃহস্পতিবার) আর আজ (শুক্রবার) আমাদের ব্যাটাররা খুব ভালো ব্যাটিং করেছে। বোলাররাও খুব ভালো করেছে,’ বলছিলেন নাহিদা।

সর্বশেষ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হলেও ভারতের বিপক্ষে আত্মবিশ্বাস ফিরে পাচ্ছেন বাংলাদেশের মেয়েরা।

আত্মবিশ্বাসী নাহিদা বলেন, ‘আমাদের ভালো খেলতে হবে। এটা নিশ্চিত যে ভালো না খেললে ম্যাচ জেতা যাবে না। আমাদেরও সে চেষ্টাই থাকবে।‘

ঘরের মাঠে নাহিদারা এর আগেও ভারতের বিপক্ষে কঠিন লড়াই করেছেন। গত বছর ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ এ হেরেছে বাংলাদেশ। আবার ৩ ম্যাচের ওয়ানডে ড্র হয়েছে ১-১ সমতায়।

তবে সেই সিরিজে ভারত নারী ক্রিকেট দলের খেলোয়ারদের স্লেজিং আর অসদাচরণের বিষয়টি আগামীকালের সিরিজের আগে আবার আলোচনায় আসছে।

তবে নাহিদা বলেন, ‘আমরা ওটা চিন্তা করছি না। আমরা চিন্তা করি মাঠে কীভাবে ভালো ক্রিকেট খেলব, কীভাবে জয় পাব।‘