শেরপুর সেতুর আরসিসি ধ্বস, যানচলাচল ঝুঁকিতে

সিলেটের ওসমানীনগরের সিলেট-ঢাকা মহাসড়কের এবং কুশিয়ারা নদীর উপর নির্মিত শেরপুর সেতুর নিচ দিকের আরসিসি ধ্বসে পড়ে রড় বেরিয়ে পড়েছে। সেতুর উপরের একাধিক স্থান ভেঙ্গে গিয়ে দেবে গেছে। সেতুর আরসিসি ভেঙ্গে পড়ার কারণে সেতুর একপাশ দিয়ে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

এমন অবস্থায়ও ঢাকার সাথে সিলেটের সরাসরি যোগাযোগের একমাত্র সেতু দিয়ে ঝুঁকি নিয়ে করছে যানচলাচল। গতকাল (৬ মে) সোমবার দিবাগত রাত সাড়ে ১২ টায় এ ভাঙন দেখা দেয়।

সেতুর নিচ দিয়ে শেরপুর-সৈয়দপুর রাস্তা দিয়ে চলাচলকারী ৮/১০টি গ্রামের মানুষ চরম নিরাপত্তা ঝুঁকি নিয়ে চলাচল করছেন। গত দুই দিন থেকে সেই রাস্তায় সেতুর আরসিসির ঢালাইয়ের টুকরো অবিরত ভেঙ্গে পড়ছে। যেকোনো সময় মানুষের উপর পাকা ঢালাইয়ে টুকরো ভেঙ্গে পড়ে ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা।

এছাড়া দ্রুত সেতুটির সংস্কার কাজ করা না হলে যে কোনো সময় যাত্রী নিয়ে যানবাহন নদিতে ভেঙ্গে পড়ার আশংকা করছেন এলাকাবাসী।মহসড়কে যানচলাচল বন্ধ হলে সারা দেশের সাথে সিলেটের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত সোমাবার রাত ১২টা দিকে হঠাৎ করে সেতুর উত্তরপাড়ের দক্ষিণ অংশের নিচের আরসিসি ঢালাই ভেঙ্গে পড়তে শুরু করে। খবর পেয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ভিপি সাহেদ আহমদ মুছা, ওসমানীনগর থানার ওসি রাশেদুল হক ও শেরপুর হাইওয়ে থানার ওসি পরিমল দেব সেতু পরিদর্শন করেন।

আজ দুপুরে সরজমিনে সিলেটের প্রবেশদ্বার শেরপুর সেতু পরিদর্শনকালে দেখা যায়, সেতুর উত্তরপাড়ের ওসমানীনগর অংশের দক্ষিণপাশের বেশ কিছু জায়গা উপরের দিকে ভেঙ্গে গিয়ে দেবে গেছে। একই স্থানের সেতুর নিচের দিকের বেশ কিছু অংশ আরসিসি ঢালাই ভেঙ্গে মাটিতে পড়ে গেছে। এ কারণে সেতুর ঢালাইয়ের রড বেরিয়ে গেছে।

তাছাড়া সেতুর মধ্যবর্তী স্থানের বেশ কিছু অংশ ভেঙ্গে দেবে গেছে। দূর্ঘটনার শঙ্কা থেকে সংশ্লিষ্টরা বস্তা ও প্লাস্টিকের স্ট্যান্ড দিয়ে ভাঙ্গা অংশ সহ একপাশে যানচলাচল বন্ধ করে দিয়েছেন। সেতুতে যখন যানবাহন চলাচলের সময় পুরো সেতু জুড়ে কাঁপুনির সৃষ্টি হয়। পুরো সেতু দুলতে থাকে।

সেতুটি দ্রুত সংস্কারের দাবি জানিয়ে শেরপুর সৈয়দপুর গ্রামের আনোয়ার আলী বলেন, গতকাল রাতে তাজপুর-সৈয়দপুর রাস্তা দিয়ে বাড়ি যাবার পথে শেরপুর সেতুর নিচে আশামাত্র হঠাৎ করে সেতুর বড় একটুর পাকা ঢালাই ভেঙ্গে মাঠিতে পড়ে। অল্পের জন্য আমি রক্ষা পেয়েছি। আমাদের এলাকার মানুষ আতঙ্কের মধ্যে সেতুর নিচ দিয়ে চলাচল করছেন।

সাদিপুর ইউপি চেয়ারম্যান ভিপি সাহেদ আহমদ মুছা বলেন, সেতুর বেশ কিছু অংশ ভেঙ্গে পড়ার খবরে গত সোমবার রাত সাড়ে ১২টায় সেতু এলাকায় যাই। গিয়ে দেখি সত্যিই সেতুর বেশ কিছু অংশ ভেঙ্গে পড়েছে। দ্রুত সেতুর সংস্কার করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করছি।

এ ঘটনায় সড়ক ও জনপথ বিভাগের সিলেটের নির্বাহী প্রকৌশলী আমির হোসেন বলেন, আতঙ্কের কিছু নেই। অতি দ্রুত সেতুর ক্ষতিগ্রস্ত অংশ সংস্কারের ব্যবস্থা গ্রহণ করা হবে।