জগন্নাথপুরে ধান কাটা শ্রমিক সংকটে ভরসা কম্বাইন হারভেস্টার

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় বোরো ধান কাটার শ্রমিক সংকট দেখা দিয়েছে। আর এ সংকটে যান্ত্রিক ভরসা হয়ে কৃষকের পাশে আছে কম্বাইন হারভেস্টার।

উপজেলার নলুয়ার হাওর, মইয়ার হাওর ও পিংলার হাওরসহ ছোট-বড় ১৫টি হাওরে এ বছর মোট ২০ হাজার ৩৭৫ হেক্টর জমিনে বোরো আবাদ হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

আর বিপুল পরিমাণ জমির ধান তুলতে কৃষক-শ্রমিকদের পাশাপাশি ব্যবহার করা হচ্ছে ৭২টি কম্বাইন হারভেস্টার।

সরেজমিনে হাওরাঞ্চল ঘুরে দেখা যায় হাওরজুড়ে পাকা ধান, চলছে ধান কাটার ধুম। আর ধান কাটতে যতটা না ব্যস্ত কৃষক-শ্রমিকরা, তার চেয়ে বেশি ব্যস্ত সময় কাটাচ্ছেন হারভেস্টার চালকরা।

প্রতি কেদার জমির ধান কাটতে কৃষকদের গুনতে হয় ২ থেকে ৩ হাজার টাকা। টাকার অংকে কিছুটা বেশি হলেও সময়ের বিবেচনায় কম্বাইন হারভেস্টার ব্যবহার লাভজনক। তাছাড়া হারভেস্টারে ধান কাটার সাথে মাড়াই হয়ে যায় বলেও আর্থিকভাবে লাভবান কৃষকরা। তবে আশীর্বাদের মধ্যেও সংকটও রয়েছে হারভেস্টার ব্যবহারের।

কৃষক রমজান আলী বলেন, ‘হারভেস্টার মেশিনের অপেক্ষায় আছি কিন্তু মেশিন মালিক ৩/৪ হাজার দাবি করছেন। কৃষি অফিসের সাথে যোগাযোগ করা হলে তারা কোন পাত্তা দিচ্ছে না। সরকার মেশিন (হারভেস্টর) দিয়েছে আমাদের কৃষকদের জন্য, কিন্তু মেশিনের মালিকরা নিজেদের ধান কাটা নিয়েই বেশি ব্যস্ত।‘

২০১৭ সালে আগাম বন্যায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নির্মিত দুর্বল ফসল রক্ষা বাধ ভেঙে তলিয়ে যায় সমস্ত ধান। এর বড় ধরণের বন্যা না হলেও কখনো অতি বৃষ্টি, কখনো খরা বা কখনো শিলাবৃষ্টিতে লক্ষমাত্রা অর্জিত হয়নি।

তবে এবারের বাম্পার ফলনে খুশি কৃষকরা। তবে শ্রমিক সংকটে কিছুটা চিন্তিত আছেন তারা। আবার বৃষ্টির কারণে ক্ষেতে কিছুটা পানি জমা থাকলে কম্বাইন হারভেস্টারও ব্যবহার করা যাচ্ছে না।

নলুয়ার হাওরের ভুরাখালি গ্রামের কৃষকরা জানান এবার খুবই ভালো আবাদ হয়েছে আর প্রতি কেদারে অন্তত ২০ থেকে ২৫ মন ধান উঠছে।

মইয়ার হাওরের কৃষক রুফা মিয়া বলেন, ‘চাহিদার চেয়ে ভালো ফলন হয়েছে এবার। আমার ১০ কেদার জমির ধান পেকে রয়েছে কিন্তু শ্রমিক সংকটে কাটতে পারছি না। আবার এই হাওরে মাত্র দুইটা কম্বাইন হারভেস্টার তাই সিরিয়ালের অপেক্ষা করছি।‘

জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওসার আহমদ শ্রমিক সংকট নেই দাবি করে বলেন, এ উপজেলায় প্রায় ১০ হাজার শ্রমিক ধান কাটার কাজ করছেন। পাশাপাশি পর্যাপ্ত কম্বাইন হারভেস্টর মেশিন হাওরে ধান কাটছে। প্রয়োজনে ভবিষ্যতে হারভেস্টারের সংখ্যা আরো বাড়ানো হবে।‘