সিলেট-৬ : নির্বাচনে ত্রিমুখী অবস্থানে গোলাপগঞ্জ আওয়ামী লীগ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাত্র কয়েকদিন বাকি। নির্বাচনের শেষ সময়ে এসে প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। গণসংযোগ, উঠান বৈঠক, পথসভার মাধ্যমে বিরামহীন প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

এদিকে নির্বাচনের প্রতীক বরাদ্দের পর থেকে গোলাপগঞ্জ আওয়ামী লীগ মূলত নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ ও স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেনেএই দুইভাগে বিভক্ত ছিলো। তবে রহস্যজনক কারণে আওয়ামী লীগের বড় একটি অংশ প্রকাশ্যে নির্বাচনী মাঠে কোন প্রার্থীর পক্ষে প্রচারণায় নামেনি।

কিন্তু হঠাৎ করেই এবার প্রকাশ্যে আওয়ামী লীগের বড় অংশটি উপজেলা পরিষদ চেয়ারম্যান মঞ্জুর কাদির শাফি এলিমের নেতৃত্বে তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরীর পক্ষে নির্বাচনী মাঠে প্রচারণায় নেমেছেন। এতে করে ত্রিমুখী অবস্থান নিয়েছে গোলাপগঞ্জ আওয়ামী লীগ। সেই সাথে শক্তি বেড়েছে বিকল্পধারা হয়ে তৃণমূল বিএনপিতে আসা সাবেক বিএনপি নেতা শমসের মুবিনের।

সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি লুৎফুর রহমান ও সাধারণ সম্পাদক রফিক আহমদসহ আ’লীগের এক অংশ সাবেক শিক্ষামন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদের পক্ষে (নৌকা প্রতীক)। অপর এক পক্ষ জেলা আওয়ামী লীগের সদস্য ও স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেনের পক্ষে (ঈগল প্রতীক) অবস্থান নিয়েছে।

নির্বাচনে সিলেট-৬ আসন থেকে মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। আওয়ামী লীগের নুরুল ইসলাম নাহিদ (নৌকা), তৃণমূল বিএনপির শমসের মুবিন চৌধুরী (সোনালী আঁশ) ও স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেন (ঈগল) ছাড়াও রয়েছেন আরেক হেভিওয়েট জাতীয় প্রার্থীর মনোনীত প্রার্থী সিলেট-৫ আসনের সাবেক সংসদ সদস্য সেলিম উদ্দিন (লাঙ্গল)। এছাড়াও ইসলামি ঐক্যজোটের সাদিকুর রহমান (মিনার) ও সাংস্কৃতিক মুক্তিজোটের আতাউর রহমান আতা (ছড়ি) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

নির্বাচনী মাঠে এতো দিন শমসের মুবিনকে নিয়ে আলোচনা হলেও তেমন গুরুত্ব ছিলো না। গতকাল শুক্রবার রাতে হঠাৎ করে তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরীর পক্ষে মাঠে নামেন গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। উপজেলা আওয়ামী লীগের বড় অংশটি তার পক্ষে মাঠে নামায় বিষয়টি এখন দুই উপজেলা জুড়ে ভোটারদের মধ্যে আলোচনার কেন্দ্র বিন্দুতে।

সেই সাথে নৌকা ও ঈগলের বিজয়ে বড় বাঁধা হয়ে দাঁড়ালেন শমসের মুবিন চৌধুরী। তবে তাদের দ্বন্দ্বে পথ পরিষ্কার হতে পারে জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিনের।

শুক্রবার রাতে শমসের মুবিন চৌধুরীর পক্ষে মতবিনিময় সভায় আওয়ামী লীগ নেতারা বলেন, ‘বিগত ১৫ বৎসর বর্তমান সংসদ সদস্যের কারণে গোলাপগঞ্জ-বিয়ানীবাজারে কোন উন্নয়ন হয়নি। এবার তারা পরিবর্তনের লক্ষ্যে, উন্নয়নের স্বার্থে তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরীকে আগামী ৭ জানুয়ারি বিজয়ী করতে চান। কেন্দ্রীয় নির্দেশে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ প্রকাশ্যে শমসের মুবিন চৌধুরীর পক্ষে নির্বাচনী মাঠে কাজ করবেন।’

উল্লেখ্য, সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭২ হাজার ৭৪৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২লাখ ৩৭ হাজার ৫০৯ জন ও নারী ভোটার ২ লাখ ৩৫ হাজার ২৩৯ জন।