সিলেট বিভাগে করোনার সব পরিসংখ্যান শূন্যের কোটায়

মহামারি করোনাভাইরাস সিলেট বিভাগে এ পর্যন্ত কেড়েছে সহস্রাধিক প্রাণ। আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে হয়েছে অর্ধলক্ষের বেশি মানুষকে।

২০২০ সালের মার্চ থেকে এখন পর্যন্ত সিলেট বিভাগজুড়ে করোনায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ২৭৩ জন। বিভাগের চার জেলায় ৬৮ হাজার ২৫৯ জন আক্রান্ত হয়ে ৬৬ হাজার ৭৪৪ জন সুস্থ হয়ে ওঠেন।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো পরিসংখ্যান অনুযায়ী বিভাগের মধ্যে গত ২৪ ঘণ্টায় সিলেটে ২৭ ও মৌলভীবাজারে ১ জনের নমুনা পরীক্ষা করালেও কারো করোনা শনাক্ত হয়নি। ফলে শনাক্ত পৌঁছালো শূন্যের কোটায়।

একইভাবে সিলেট বিভাগে শূন্যের কোটায় পৌঁছালো করোনার সব পরিসংখ্যান। বিভাগজুড়ে করোনা শনাক্ত, আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি, সুস্থতা ও মৃত্যুর সংখ্যা শূন্যের কোটায় নেমে এসেছে।

২০২০ সালের ৫ এপ্রিল সিলেটে প্রথম করোনা শনাক্ত হয় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. মঈন উদ্দিনের। এরপর চিকিৎসাধীন অবস্থায় রাজধানী ঢাকার কুর্মিটোলা হাসপাতালে তিনি মারা যান। এটিই ছিল সিলেটে করোনায় প্রথম মৃত্যু। এরপর ধারাবাহিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালের মার্চ থেকে এ যাবত সিলেট বিভাগে করোনা প্রমাণিত রোগীর সংখ্যা ৬৮ হাজার ২৫৯ জন। এর মধ্যে সুস্থ হয়ে ওঠেন ৬৬ হাজার ৭৪৪ জন। আর মৃত্যু হয় ১ হাজার ২৭৩ জনের। এর মধ্যে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১২৩ জন, সিলেট জেলায় ৯৫৪ জন, সুনামগঞ্জে ৭৫ জন, হবিগঞ্জে ৪৯ জন এবং মৌলভীবাজারে ৭২ জন করোনায় মারা যান।