সিলেট বইমেলায় আয়েশা আহমেদের উপন্যাস ‘চলতে চলতে’

প্রথমআলো বন্ধুসভা কর্তৃক আয়োজিত সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে বইমেলায় কবি ও কথাসাহিত্যিক আয়েশা আহমেদের ‘চলতে চলতে’ উপন্যাসের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় শব্দকথা প্রকাশন থেকে প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন করা হয়।

কানাইঘাট সরকারি কলেজের সহকারী অধ্যাপক কবি ও প্রাবন্ধিক রাজেশকান্তি দাশের উপস্থাপনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কানাইঘাট সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান শিক্ষানুরাগী পান্ডব চন্দ্র মজুমদার, কবি ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক হিমাংশু রঞ্জন দাশ, কানাইঘাট সরকারি কলেজ পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান লিটন চন্দ্র দে, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক কবি ডা. মঈনুল ইসলাম নান্না, বিশিষ্ট গীতিকার ও কবি শফিকুর রহমান চৌধুরী, কথাসাহিত্যিক তাহমিনা বেগম গিনি, বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব তোফাজ্জল সোহেল, বিশিষ্ট সমাজকর্মী চৌধুরী জান্নাত রাখি, কবি আহমদ আল কবির চৌধুরী ও উপন্যাসের লেখক কথাসাহিত্যিক আয়েশা আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শব্দকথা প্রকাশনের স্বত্বাধিকারী ও ছোটোকাগজ ত্রৈমাসিক শব্দকথা’র সম্পাদক মনসুর আহমেদ।

বক্তারা বলেন, “আয়েশা আহমেদের উপন্যাস ‘চলতে চলতে’ আমাদেরকে অন্ধকার থেকে আলোর পথে ধাবিত হওয়ার পথ দেখাবে। মাত্র ১১ বছর বয়স থেকে তাঁর লেখালেখি শুরু। কথাসাহিত্যিক আয়েশা আহমেদ দীর্ঘ ৫০ বছর ধরে ব্রিটেনে স্থায়ীভাবে বসবাস করলেও বাংলা সাহিত্যের প্রতি অগাধ ভালোবাসা তাঁর। লিখেছেন ৪টি চিরায়ত উপন্যাস সহ ৮টি গ্রন্থ। চলতে চলতে উপন্যাসের লেখক প্রেম- ভালোবাসা, সংসার, জীবন-জীবিকা ও বিভিন্ন টানাপোড়েনের গল্প তুলে ধরেছেন। একজন মধ্যবয়স্ক বিধবা নারীর জীবনের বিভিন্ন ঘটনা নিয়ে এই উপন্যাস। যে ঘটনাগুলো অনেকের জীবনের সাথে মিশে আছে।”

উল্লেখ্য, চলতে চলতে উপন্যাসটি অমর একুশে বইমেলা ঢাকায় শব্দকথা প্রকাশনের ২০৬ (গ) নম্বর স্টলে এবং সিলেট বইমেলায় ১৬ নং স্টলে পাওয়া যাচ্ছে। অনলাইন পরিবেশক রকমারি ডটকম ও বইফেরী।