সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিজয় দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদায় সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আনন্দঘন পরিবেশে দিবসটি পালিত হয়।

কর্মসূচির মধ্যে ছিল সকালে জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ, বিএনসিসি কর্তৃক উপাচার্য মহোদয়কে গার্ড অব অনার প্রদান, আলোচনাসভা, ক্রীড়া প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

দিনের শুরুতে সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আশরাফুল আলম এবং সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সদস্য শামীম আহমদের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থীরা। এরপরে ক্যাম্পাসে বিএনসিসির পিইউও প্রভাষক চম্পক কুমার বর্মণের তত্বাবধানে গার্ড অব অনার প্রদান করে বিএনসিসির ক্যাডেটরা।

পরে বিজয় দিবসের তাৎপর্য নিয়ে এক আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আশরাফুল আলম। তিনি তাঁর বক্তব্যে বলেন, বিজয়ের আনন্দকে আমাদের কর্তব্যনিষ্ঠার মধ্য দিয়ে ফুঁটিয়ে তুলতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি মুক্তিযুদ্ধের গৌরবকে হৃদয়ে ধারণ করার আহবান জানিয়ে বলেন, একাত্তর আমাদের প্রেরণা, সবাইকে সেই স্বপ্ন বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

সভায় সভাপতিত্ব করেন মহান বিজয় দিবস উদযাপন পরিষদের আহবায়ক, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক প্রণবকান্তি দেব। সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ।

অনুষ্ঠানে ‘ত্যাগ-সংগ্রাম ও বীরত্বের বিজয় : সমকালীন ভাবনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ইংরেজি বিভাগের প্রধান স্বাতী রানী দেবনাথ। আইন বিভাগের প্রভাষক এবং বিজয় দিবস উদযাপন পর্ষদের সদস্য সচিব তৌকির আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানে পঠিত প্রবন্ধের ওপর আলোচনা করেন মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ।

আলোচনাসভার পর শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রভাষক ফারজানা আক্তার এবং প্রভাষক সাইফুল ইসলামের তত্বাবধানে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে কর্মসূচীর সমাপ্তি হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান সমন্বয় করেন ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক অশোক বিজয় দাস এবং ইংরেজি বিভাগের প্রভাষক মৌনী ভট্টাচার্য্য।

দিনব্যাপী এ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তাদেরদের পাশাপাশি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।