সিলেটে আসতে শুরু করেছে এশিয়া কাপের দলগুলো

প্রায় চার বছর পর মাঠে গড়াচ্ছে মেয়েদের এশিয়া কাপ ক্রিকেট প্রতিযোগিতা। আগামী ১ অক্টোবর থেকে সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবে এশিয়ার ৭টি দেশ।

টুর্নামেন্টে অংশ নিতে সবার আগে সিলেটে পৌঁছেছে বাংলাদেশ দল। আজ বুধবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে করে সিলেটে পৌঁছান তারা। দলের ক্রিকেটার, কোচিং স্টাফ ও অন্যরা অবস্থান করবেন বিমানবন্দরের নিকটস্থ গ্র‍্যান্ড সিলেট হোটেল অ্যান্ড রিসোর্টে।

এরপর বেলা ১১টায় মালয়েশিয়া ও বেলা সাড়ে ১১টায় সংযুক্ত আরব আমিরাতের নারী ক্রিকেট দল সিলেটে এসে পৌঁছায়। দল দুটি থাকবে যথাক্রমে নাজিমগড় রিসোর্ট ও রোজ ভিউ হোটেলে।

সর্বশেষ সিলেটে এসে পৌঁছেছে থাইল্যান্ডের নারী ক্রিকেট দল। বুধবার বিকেল সাড়ে ৩টায় সিলেটে পৌঁছার পর দলটির ক্রিকেটার, কোচিং স্টাফ ও অন্যরা চলে গেছেন রোজ ভিউ হোটেলে।

আজই (বুধবার) আরও ৩টি দলের সিলেটে পৌঁছার কথা রয়েছে বলে জানিয়েছেন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার জয়দেব দাস সুজক।

তিনি বলেন, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা দল এখনও সিলেটে এসে পৌঁছায়নি। তারা আজ (বুধবার) সন্ধ্যা থেকে রাতের মধ্যে সিলেটে পৌঁছে যাবে।

তিনি আরও জানান, সিলেটে আসার পর ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা তিন দলই হোটেল রোজ ভিউতে অবস্থান করবে।

জানা গেছে, পুরো টুর্নামেন্টটি চলবে চা-বাগান ঘেঁষে অবস্থিত নয়নাভিরাম সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

স্টেডিয়ামের মিডিয়া ইনচার্জ ফরহাদ কোরেশী জানান, এশিয়া কাপকে ঘিরে সংস্কারকাজসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। মাঠ পুরোপুরি প্রস্তুত। এই টুর্নামেন্টের ম্যাচগুলো দেখতে টিকিট লাগবে না। দীর্ঘদিন পর সবাই সুযোগ পাবে স্টেডিয়ামে বসে খেলা দেখার।

জানা যায়, ক্রিকেট স্টেডিয়ামের মূল গ্রাউন্ডের পাশাপাশি প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ গড়াবে আউটার স্টেডিয়ামে। রাস্তা সংস্কার, উইকেট প্রস্তুত, ফ্লাড লাইটসহ ভেন্যু পরিপূর্ণ প্রস্তুত ম্যাচের জন্য। মোট ২৪ ম্যাচের ৯টি হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গ্রাউন্ড-২ এ। বাকি ১৫টি ম্যাচ হবে মূল ভেন্যুতে।

রাউন্ড রবিন পদ্ধতিতে প্রতিটি দল ৬টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সেখান থেকে টেবিলের শীর্ষ ৪টি দল খেলবে সেমিফাইনাল। সেমিফাইনাল হবে ১৩ অক্টোবর। শিরোপা নির্ধারণী ম্যাচ হবে ১৫ অক্টোবর।

আগামীকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় গ্রাউন্ড-২ এ অনুশীলন করবে বাংলাদেশ দল। প্রথম দিন (১ অক্টোবর) থাইল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ খেলবে স্বাগতিকরা।