সিলেটে অবরোধের প্রথম দিন, যুবদল নেতা নিহত

বিএনপি নেতৃত্বাধীন তিনদিনের অবরোধের প্রথম দিনে সিলেটে পুলিশের ধাওয়া খেয়ে সড়ক দুর্ঘটনায় এক যুবদল কর্মী নিহত হয়েছেন। নিহত যুবদল কর্মীর নাম জিল্লুর রহমান, সে গোলাপগঞ্জের মদনগৌরি এলাকার এলাইছ মিয়ার ছেলে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) অবরোধের প্রথম দিন দুপুরে দক্ষিণ সুরমার রশিদপুরে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, ঢাকা-সিলেট মহাসড়কের লালাবাজারে অবরোধের সমর্থনে পিকেটিং করে পালানোর সময় মোটর সাইকেল দুর্ঘটনায় মারা গেছেন তিনি।

এব্যাপারে দক্ষিণ সুরমা থানার ওসি শামসুদ্দোহা বলেন, পিকেটিং করার সময় আইনশৃঙ্খলা বাহিনী দেখে দ্রুত গতিতে পালিয়ে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনা আহত হন জিল্লুর। পরে স্হানীয়রা তাকে আহত অবস্থায় ওসমানী হাসপাতালের নিয়ে গেলে ডাক্তাররা থাকে মৃত ঘোষনা করেন।

এদিকে অবরোধের সিলেট থেকে দূরপাল্লার কোনো বাসও ছেড়ে যায়নি। তবে সিএনজিচালিত অটোরিকশা, নিত্যপণ্যবাহী ও ব্যক্তিগত গাড়ি চলাচল থাকলেও তা স্বাভাবিকের তুলনায় খুবই কম। বন্ধ আছে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিবহন সেবা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে সিলেটের দুটি বাস টার্মিনাল ঘুরে দেখা যায় অলস সময় কাটাচ্ছেন পরিবহন শ্রমিকরা। সিলেট থেকে দুরপাল্লার পাশাপাশি স্বল্প দূরত্বের আঞ্চলিক রুটগুলোতেও চলে নি কোনো যাত্রীবাহী বাস। ঢাকা-সিলেট মহাসড়ক একদমই ফাঁকা। মাঝেমধ্যে কিছু সিএনজি চালিত অটোরিকশা চলতে দেখা গেলেও তার সংখ্যােএকেবারেই হাতে গোনা। যাত্রী সংকট আর নিরাপত্তার অজুহাতে সেগুলোতেও ভাড়া দ্বিগুণ হয়েছে আজ।

পরিবহন সংকটে ঘণ্টার পর ঘন্ট অপেক্ষা করতে দেখা গেছে অনেক যাত্রীদের। রাস্তায় বাস না থাকায় বিকল্প হিসেবে অটোরিকশা আর রিকশায় ছিলো ভরসা। রিকশা ভাড়া স্বাভাবিক সময়ের ২ থেকে ৩ গুণ বেড়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

নগরীতে অবরোধের সমর্থনে তেমন কোনো তৎপরতা দেখা নাগেলেও সকাল থেকেই দক্ষিণ সুরমা এলাকায় সরব ছিলেন বিরোধী নেতাকর্মীরা। ঢাকা-সিলেট মহাসড়কের তেতলি এলাকায় সিলেট-ঢাকা মহাসড়কে ড্রাম ও গাছ ফেলে ‘পিকেটিং’ করেছেন অবরোধকারীরা। এছাড়া, হুমায়ুন রশিদ চত্বর, লালাবাজার, রশিদপুর, তাজপুরসহ বেশ কিছু পয়েন্টে অবরোধকারীদের ‘পিকেটিং’ লক্ষ্য করা গেছে। এর মধ্যে দক্ষিণ সুরমায় পৃথক পৃথক স্থানে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে পিকেটাররা।

তবে সকাল থেকেই পুলিশ ছিলো কঠোর অবস্থানে। সার্বক্ষণিক টহলের পাশাপাশি বেশ কয়েক জায়গায় অবরোধকারীদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে পুলিশের। এর মধ্যে কয়েকজনকে আটক করেছে পুলিশ। তবে আটকদের সম্পর্কে বিস্তারিত জানা যায় নি।

এব্যাপারে সিলেট মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি উত্তর) আজবাহার আলী শেখ বলেন, আমরা জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতে সার্বক্ষণিক তৎপর রয়েছি। নাশকতা ঠেকাতে পুলিশের টহল জোরদার করা হছে। কয়েকটি জায়গায় পুলিশের সাথে অবোরোধকারীদের ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। সেখান থেকে পুলিশ বেশ কয়েকজনকে আটক করেছে। আটকদের তথ্য পরবর্তীতে জানানো হবে।