সিলেটের মঞ্চে থিয়েটার বাংলা’র “ধূর্ত”

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের আয়োজিত একুশের আলোকে ১০ দিনব্যাপী নাট্য প্রদর্শনীর ৫ম দিনে মঞ্চায়িত হলো থিয়েটার বাংলার নাটক “ধূর্ত”।

শনিবার (২ মার্চ) সিলেটের কবি নজরুল অডিটরিয়ামে মঞ্চায়িত থিয়েটার বাংলা সিলেটের ৩৪ তম প্রযোজনা নাটক “ধূর্ত” রচনা ও নির্দেশনায় ছিলেন মোস্তাক আহমেদ।

এই নাটকের মুল বিষয় হলো- জীবন জীবিকার তাগিদে মা-বাবাকে হারিয়ে বড় ভাই তার ছোট ভাইকে এলাকার চেয়ারম্যান এর মাধ্যমে একজন কৃপণের বাড়িতে পাঠায়। ছোট ভাইকে অনেক নির্যাতন করে ও প্রচুর কাজ করায়, এমনকি ঠিকমতো খেতেও দেয়না। পরে একসময় সে পালিয়ে আসে। এসে বড় ভাইকে সবকিছু খুলে বলে। তারপর বড় ভাই ঐ কৃপণের বাড়িতে যায় কাজের ছেলে সেজে। তারপর ঐ ধূর্ত ও কৃপণের সাথে ধূর্তামি করে তার বড় মেয়েকে বিয়ে করে প্রতিশোধ নেয়।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মোস্তাক আহমেদ, নুরুন্নাহার তালুকদার ঝুমুর, অপু কুমার সেনাপতি, মোঃ তাজুদ মিয়া কামালী, এমরান আহমেদ রুবেল, গোপাল সূত্রধর, নির্ঝর তালুকদার, সুতপা বিশ্বাস পল্লবী, ওয়াদুদ আহমেদ রাসেল, জয়ন্ত কুমার দাস, তাসনোভা তাসনীম স্নেহা প্রমুখ।

নাটকের নেপথ্যে কাজ করেছেন যারা- মঞ্চ পরিকল্পনা ও পোশাক পরিকল্পনায় মোস্তাক আহমেদ, রূপসজ্জায় রেজভী আরিফ দিপন, মঞ্চ সরবরাহে চলন্তিকা ডেকোরেটার্স, আলোক প্রক্ষেপণে বদরুল আলম, আবহ সংগীতে গোবিন্দ দেব এবং এমএসএ মাসুম খান, প্রযোজনা অধিকর্তা ছিলেন মোঃ তাজুদ মিয়া কামালী এবং নির্ঝর তালুকদার।

মঞ্চায়নের পর নাটকের নির্দেশককে সম্মিলিত নাট্য পরিষদ থেকে সম্মাননা দেয়া হয়।