শ্রেষ্ঠ উদ্ভাবকের জন্য সিকৃবি ভিসির পুরষ্কার ঘোষণা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা (এফএমডিপি) শীর্ষক প্রকল্পের উদ্যোগে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সোমবার (১৭ জুলাই) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে সকাল সাড়ে ৯টা থেকে সেমিনারটি শুরু হয়।

এগ্রিকালচারাল কনস্ট্রাকশন অ্যান্ড এনভয়রনমেন্টাল ইঞ্জিনিযারিং বিভাগের সহকারী প্রফেসর সুমাইয়াা রশীদের সঞ্চালনায় অনুুষ্ঠানের শুরুতেই প্রকল্পটির পরিচালক এবং এফএমপিই বিভাগের সিএসও ড. মো. নূরুল আমিন স্বাগত বক্তব্য দেন।

তিনি তাঁর বক্তব্যে কৃষি জমিতে শ্রমিকের সংখ্যা হ্রাস এবং শক্তির ব্যবহারের বৃদ্ধির বর্তমান চিত্র তুলে ধরেন। পাশাপাশি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত যন্ত্রসমূহের সাথে উপস্থিত শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেন। এক পর্যায়ে সারা বাংলাদেশ থেকে নতুন কৃষি যন্ত্র উদ্ভাবকদের জন্য পুরষ্কার ঘোষণা করা হয়। প্রথম পুরষ্কার (১টি) ৫০০০০ টাকা, দ্বিতীয় পুরষ্কার (৩টি) ৩০০০০ টাকা এবং তৃতীয় পুরষ্কার (৬টি) ২০০০০ টাকা পুরষ্কার ঘোষণা করে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) কর্তৃপক্ষ।

এদিকে প্রধান অতিথির বক্তৃতায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা সিকৃবির শিক্ষাথীদের উদ্বুদ্ধ করার জন্য তিনি বলেন, যদি কোন সিকৃবি শিক্ষার্থী চূড়ান্তভাবে বারি পুরষ্কারের জন্য নির্বাচিত হোন, ভাইস-চ্যাান্সেলরের ফান্ড থেকে তাকে পুরষ্কারের সমপপরিমান অর্থ প্রদান করা হবে।

সেমিনারে আরো বক্তব্য রাখেন, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. পীযুষ কান্তি সরকার, সাউরেসের পরিচালক প্রফেসর ড. মো. ছফি উল্লাহ ভুইয়া, উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. শহিদুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাহমুদুল ইসলাম নজরুল প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. আলতাফ হোসেন। সেমিনারের মাঝে ‘বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতি প্রদর্শনী মেলা’ ঘুরে দেখেন ভাইস-চান্সেলর। এসময় অন্যান্য অতিথি, শিক্ষক-কর্মকর্তা ও বৈজ্ঞানিকবৃন্দ সাথে উপস্থিত ছিলেন।