শাবিতে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দুই শিক্ষার্থী বহিস্কার

শৃঙ্খলা ভঙ্গ করে ক্লাসে সহপাঠীকে মারধর, পরীক্ষায় অসদুপায় অবলম্বনসহ নানা অভিযোগে দুই শিক্ষার্থীকে দুই বছরের জন্য বহিস্কার করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া আরও ৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

সোমবার (১৯ জুন) বিকালে বিশ্ববিদ্যালয়ের ২২৮তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, ক্লাসে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে (সহপাঠীকে মারধর) বাংলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী গুলশান আহমেদকে ২ বছরের ( চার সেমিস্টার) জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য একই বিভাগের শিক্ষার্থী সালমা আক্তার বিথিকে ২ বছরের (চার সেমিস্টার) জন্য স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার আদেশ বহাল থাকা অবস্থায় হলে ও ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না এ শিক্ষার্থীরা।

এছাড়া, অর্থনীতি বিভাগের ২০২০-২১ সেশনের (স্নাতকোত্তর) ৫ জন, ২০২০-২১ সেশনের (প্রথম বর্ষ) ১ জন, জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ১ জন, রসায়ন বিভাগের ১জন শিক্ষার্থীকে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য একটি করে কোর্স বাতিল করা হয়েছে। পরবর্তী সেমিস্টারে তারা এ কোর্স রেজিস্ট্রেশন করতে পারবে বলে জানান উপাচার্য।

অন্যদিকে পরীক্ষার ফল প্রকাশ তরান্বিত করতে শিক্ষকদের জরিমানা নেওয়ার বিষয়ে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে সিন্ডিকেট সভায়। শিক্ষকরা যথাসময়ে উত্তরপত্র মূল্যায়ন করে জমা দিতে দেরি করলে সংশ্লিষ্ট শিক্ষককে সময়সীমার পরবর্তি প্রতি দিনের জন্য ২০ টাকা করে ‘বিলম্ব ফি’ দেয়ার পাশাপাশি একাডেমিক কাউন্সিলে তাদের নাম শোকজের সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।