শাবিতে চলছে ডোপ টেস্টের মাধ্যমে চূড়ান্ত ভর্তি

মাদকমুক্ত ক্যাম্পাস গড়ার লক্ষে বিগত বছরগুলোর মতো এবারও ডোপ টেস্টের মাধ্যমে স্নাতক প্রথম বর্ষে ভর্তি নিচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গতকাল রবিবার থেকে এ ডোপ টেস্টের মাধ্যমে চূড়ান্ত ভর্তি কার্যক্রম শুরু করেছে বিশ্ববিদ্যালয়টি। যা আজ সোমবার বিকাল ৫টা পর্যন্ত চলবে বলে জানা গেছে।

রবিবার প্রথম দিনে ৫৩৪ জন শিক্ষার্থী ডোপ টেস্টের মাধ্যমে চূড়ান্ত ভর্তি নিশ্চিত করেছেন বলে জানিয়েছেন ভর্তি কমিটির সদস্যসচিব সহযোগী অধ্যাপক মাহবুবুল হাকিম।

তিনি বলেন, ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথমবারের মত ডোপ টেস্ট প্রক্রিয়া চালু হয়। এবার চতুর্থবারের মত এ প্রক্রিয়া চলমান রয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থী মাদকাসক্ত কি-না তা জানার জন্য এ পরীক্ষাটি করা হয়।

তিনি আরও বলেন, ডোপ টেস্টের রিপোর্ট পর্যালোচনা করে দেখা হবে কোনো শিক্ষার্থীর সমস্যা আছে কি-না, সে আসলেই মাদকাসক্ত কি-না। যদি রিপোর্টে মাদকাসক্ত প্রমাণিত হয়, তাহলে ওই শিক্ষার্থীকে পুনর্বাসন কেন্দ্রে বা কাউন্সিলিং কিংবা সার্বক্ষণিক মনিটরিংয়ে রাখা হবে। এজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডোপ টেস্টের একটি কমিটি করে দিয়েছে।

ভর্তি কমিটির সূত্রে জানা গেছে, রবিবার চূড়ান্ত ভর্তির জন্য ৫৫০ শিক্ষার্থীকে ডাকা হয়। এর মধ্যে ৫৩৪ জন শিক্ষার্থী চূড়ান্ত ভর্তি নিশ্চিত করেছেন। শাবিতে কোটাসহ মোট আসন রয়েছে এক হাজার ৬৬৬টি।

চূড়ান্ত ভর্তিতে ফি নেওয়া হচ্ছে ১২ হাজার ২৫০ টাকা। সোম ও মঙ্গলবারও চূড়ান্ত ভর্তির জন্য শিক্ষার্থীদের ডাকা হয়েছে। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে।

একইসঙ্গে নবীন শিক্ষার্থীদের রক্তের গ্রুপ পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী শিক্ষার্থীদের রক্তদান বিষয়ক সংগঠন ‘সঞ্চালন’ দায়িত্ব পালন করছে।

সংগঠনটির সদস্য হাবিবা লিনা বলেন, গতকাল রবিবার ৮০ জন শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে। ভর্তি প্রক্রিয়ায় আগে থেকেই যেহেতু রক্তের গ্রুপের তথ্য দিতে হয়, তাই সবাইকে ভর্তির দিন রক্ত গ্রুপ নির্ণয় করতে দেখা যায়নি।