শাবিতে আসছেন চীনের ৬ সদস্যের প্রতিনিধিদল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ (পিএসএস) বিভাগের ‘চাইনিজ কর্ণার’ পরিদর্শনে আসছেন চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ৬ সদস্যের প্রতিনিধিদল।

একইসঙ্গে আগামীকাল শনিবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় শাবির চাইনিজ কর্নারে আয়োজিত এক সেমিনারে অংশগ্রহণ করবেন তারা।

শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় চাইনিজ কর্নারের সমন্বয়ক ও শাবির পিএসএস বিভাগের অধ্যাপক ড. শাহাবুল হক এ তথ্য জানিয়েছেন।

‘সিনো-সাউথ এশিয়া সম্পর্ক: শিক্ষার্থীদের দৃষ্টিকোণ’ শীর্ষক ওই সেমিনারের আয়োজক হিসেবে রয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ‘চাইনিজ কর্নার’ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘কনফুসিয়াস ইনস্টিটিউট’।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. ইয়াং হুই।

সূচনা বক্তব্য ও ডকুমেন্টারি উপস্থাপন করবেন চাইনিজ কর্নারের সমন্বয়ক অধ্যাপক ড. মো. শাহাবুল হক। এতে স্বাগত বক্তব্য রাখবেন, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ও শাবির চাইনিজ কর্নারের সদস্য অধ্যাপক ড. দিলারা রহমান ও অধ্যাপক ড. জায়েদা শারমিন। এ ছাড়া বক্তব্য রাখবেন পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নজরুল ইসলাম।

সেমিনারে চীন থেকে আসা শিক্ষার্থীদের ২টি ও শাবির পলিটিক্যাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের ৬টি সহ মোট ৮টি প্রবন্ধ উপস্থাপন করা হবে।

প্রবন্ধগুলোর মধ্যে রয়েছে- ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ: বাংলাদেশকে কেন্দ্র করে মার্কিন-চীন ক্ষমতার লড়াইয়ের প্রভাব’, ‘চীন-বাংলাদেশ সম্পর্কের আঞ্চলিক ও ভূ-রাজনৈতিক প্রভাব’, ‘চীন-বাংলাদেশ সম্পর্ক-কেস স্টাডি অফ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’, ‘NPC এর গঠন এবং কার্যকারিতা বিশ্লেষণ, চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ এবং বাংলাদেশের উপর এর প্রভাব বিশ্লেষণ’, ‘বাংলাদেশে রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের ভূমিকা’, ‘CPEC সম্পর্কে পাকিস্তানি থিঙ্ক ট্যাঙ্কের ধারণা’ এবং সর্বশেষ ‘বাংলাদেশের উন্নয়নে বিআরআই-এর ভূমিকা’।

সেমিনার শেষে চীনের প্রতিনিধিদল শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের সঙ্গে মতবিনিময় করবেন এবং সিলেটের বিভিন্ন পর্যটনস্থল ঘুরে দেখবেন।