লাভ-ক্ষতি দেখতে পাথর কোয়ারী পরিদর্শনে প্রতিনিধি দল

দীর্ঘদিন থেকে আইনী জটিলতায় বন্ধ থাকা সিলেটের গোয়াইনঘাটের জাফলং, বিছনাকান্দি ও জৈন্তাপুর উপজেলার শ্রীপুরসহ সবকটি পাথর কোয়ারী। সেগুলো সচল করা হলে লাভ-ক্ষতি নিরূপণের লক্ষে সরেজমিন পরিদর্শন করেছেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের শীর্ষ কর্মকর্তাগণ।

সম্প্রতি প্রবাসিকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের প্রেরিত সিনিয়র সচিব বরাবর সিলেট বিভাগে বন্ধ থাকা সকল পাথর কুয়ারী ব্যবস্থাপনা ও হালনাগাদের প্রেক্ষিতে বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের এই প্রতিনিধি টিম পরিদর্শনে আসেন। পরে সকাল ১১টায় উক্ত প্রতিনিধি দল জাফলং পাথর কোয়ারী, বিকেল ৩টায় বিছনাকান্দি পাথর কোয়ারী পরিদর্শন করেন।

পরিদর্শনকালে প্রতিনিধি দলের সাথে উপস্থিত ছিলেন, সরকারের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অপারেশন-টু অনুবিভাগের যুগ্মসচিব মো নায়েব আলী, বি,এম,ডি খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরো ডেপুটি ডিরেক্টর মো. মাহফুজুর রহমান, জি এম বি ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর মিজানুর রহমান, পরিবেশ উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক এ কে এম রফিকুল ইসলাম।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল বশিরুল ইসলাম, গোয়াইনঘাট ও জৈন্তাপুরের সহকারী কমিশনার (ভূমি) তানভীর হোসেন ও রীপা মনি দেবীসহ প্রশাসনের পদস্থ অন্যান্য কর্মকর্তা।

এসময় উপস্থিত ছিলেন, জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কামাল হোসেন, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম লিয়াকত আলী, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান রফিকুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক, ব্যবসায়ী, সাংবাদিক, শ্রমিক সংগঠনসহ বিভিন্ন পেশাজীবির মানুষজন।

পরিদর্শনে আসা প্রতিনিধি দলের সদস্যরা ভূমি জরীপ ম্যাপ অনুসারে পায়ে হেটে স্পট সমুহ তারা ঘুরে দেখেন এবং দীর্ঘদিন থেকে বন্ধ থাকার কারণে কোয়ারী সমুহের পাথরের মজুদ পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন।