লাখাইয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ, জেল ও জরিমানা

হবিগঞ্জের লাখাই উপজেলায় অবৈধ স্থাপনা উচ্ছেদ ও যানজট নিরসনে তৎপর রয়েছে প্রশাসন। দীর্ঘ দিন যাবৎ লাখাইয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অবৈধ পার্কিং বন্ধ করেও কোনো ফল না হওয়ায় এবার উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে গেছে।

মঙ্গলবার (৫ জুলাই) লাখাইয়ের বুল্লাবাজার ও বুল্লাবাজার ব্রিজের উপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় নামেন লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শরীফ উদ্দীন। অভিযানকালে তিনি ৮ জনকে উচ্ছেদ এবং ১ জনকে ৩ দিনের জেল ও ৫০০ টাকা জরিমানা করেছেন।

বুল্লা বাজারে ও বিশেষ করে বুল্লা বাজার ব্রিজের পাশে চারদিকে যে সকল অবৈধ স্থাপনা আছে, তা উচ্ছেদ করার জন্য উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে। সে মর্মে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. শরীফ উদ্দিন একাধিকবার অবৈধভাবে স্থাপিত দোকানপাট, টমটম, সিএনজিচালিত অটোরিকশা সরানোর জন্য নির্দেশনা দিলে অনেকে তা প্রতিপালন করেন। কিন্তু একটি বৃহৎ অংশের অনেকেই তা প্রতিপালন করেননি। বারবার সতর্ক করার পরেও সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

এর প্রেক্ষিতে মঙ্গলবার অবৈধভাবে স্থাপিত ৮টি দোকান উচ্ছেদ করা হয় এবং বিভিন্ন আইনে মোবাইল কোর্টের মাধ্যমে অনেককে জরিমানা করা হয়। এছাড়া আদেশ লঙ্ঘন ও সরকারি কাজে বাধা দেয়ায় একজনকে ৩ দিনের জেল ও ৫০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়া আরও দুটি দোকান অবৈধভাবে স্থাপিত হওয়ায় ৫০০ টাকা করে জরিমানা করা হয়। তাদেরকে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়। আদেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে তিনি সতর্ক করে দেন।

মোবাইল কোর্ট পরিচালনাকালে উপস্থিত ছিল পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. মোশাররফের নেতৃত্বে লাখাই থানা পুলিশের একটি টিম।

এদিকে, বুল্লা বাজারের ব্রিজের আশপাশে ড্রেজার দিয়ে অনেকেই বালু তুলছে মর্মে অভিযোগ পাওয়া গেছে। মো. শরীফ উদ্দিন বলেন, অবৈধভাবে এরকম বালু তোলার সুযোগ নেই। এমতাবস্থায় সংশ্লিষ্টদের সতর্ক করা হয়। যারা অমান্য করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে কাউকেই ছাড় দেয়া হবে না। বিষয়টি উপজেলা প্রশাসন দৃঢ়ভাবে মোকাবেলা করবে।

এক্ষেত্রে বুল্লাবাসীসহ লাখাইয়ের সকলের সহযোগিতা কামনা করে তিনি আরও বলেন, লাখাই উপজেলাকে অবৈধ স্থাপনামুক্ত ও যানজটমুক্ত করতে আমরা বদ্ধপরিকর।