রোহিত ঝড়ে উড়ে গেলো আফগানিস্তান

ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মার রেকর্ড গড়া সেঞ্চুরিতে ৮ উইকেটের দাপুটে জয় পেল ভারত।

বুধবার (১১ অক্টোবর) দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৭২ রান করে আফগানিস্তান।

২৭৩ রানের টার্গেট তাড়ায় ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তাণ্ডব চালাতে থাকেন রোহিত শর্মা। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে মাত্র ৬৩ বলেই সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। বিশ্বকাপের ইতিহাসের প্রথম ভারতীয় হিসেবে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি হাঁকান রোহিত। অবশ্য চলতি বিশ্বকাপেই দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এইডেন মার্কওরাম মাত্র ৫০ বলে সেঞ্চুরি হাঁকান।

আজ তিন অঙ্কের মাইলফলক স্পর্শ করার মধ্য দিয়ে বিশ্বকাপে রেকর্ড ৭টি সেঞ্চুরি করেছেন রোহিত। এতদিন ৬টি করে সেঞ্চুরি করে যৌথভাবে শীর্ষে ছিলেন রোহিত শর্মা ও শচীন টেন্ডুলকার।

এদিন রোহিত শর্মা ইশান কিশানকে সঙ্গে নিয়ে ওপেনিং জুটিতে ১৫৬ রান করেন। এরপর ৪৭ বলে ৪৭ রান করে ফেরেন ইশান কিশান। দলীয় ২০৫ রানে ফেরেন রোহিত। তার আগে ৮৪ বলে ১৬টি চার আর ৫টি ছক্কার সাহায্যে ১৩১ রানের অনবদ্য ইনিংস খেলেন।

রোহিত আউট হওয়ার পর স্রেয়াশ আইয়ারকে সঙ্গে নিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন সাবেক অধিনায়ক বিরাট কোহলি। তিনি ৫৬ বলে ৬টি চারের সাহায্যে ৫৫ রান করে অপরাজিত থাকেন। ২৩ বলে ২৫ রান করেন স্রেয়াশ আইয়ার।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৭২ রান করে আফগানিস্তান। দলের হয়ে ৮৮ বলে ৮০ আর ৬৯ বলে ৬২ রান করে করেন হাশমতউল্লাহ শহিদি ও আজমতউল্লাহ ওমরজাই। ভারতের হয়ে ১০ ওভারে ৩৯ রানে ৪ উইকেট নেন জসপ্রিত বুমরাহ।