রবিবার সারাদেশে হরতাল ডাকলো বিএনপি

নয়াপল্টনে পুলিশের হামলায় সমাবেশ পণ্ডের প্রতিবাদে আগামীকাল রবিবার রাজধানী ঢাকাসহ সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপি।

শনিবার (২৮ অক্টোবর) নয়াপল্টনে সমাবেশে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষের পর  দলীয় কার্যালয়ের নিচে হ্যান্ড মাইকে হরতালের ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ লাঠিচার্জ, সাউন্ড গ্রেনেড এবং টিয়ার শেল ছুড়ে পণ্ড করে দিয়েছে। এর প্রতিবাদে রোববার সারাদেশে সকাল সন্ধ্যা হরতাল পালন করবে বিএনপি।

এর আগে বেলা ১টায় নয়াপল্টনে শুরু হয় বিএনপির মহাসমাবেশ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তবে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের জেরে পণ্ড হয়ে যায় বিএনপির মহাসমাবেশ। ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে কাকরাইল, বিজয়নগর এলাকায় পুলিশ ও আওয়ামী লীগের সাথে ত্রিমূখী সংঘর্ষ বাঁধে।

বিএনপির মহাসমাবেশে অংশ নিতে নেতা-কর্মীরা সকাল থেকেই নয়াপল্টনে জড়ো হন। একপর্যায়ে কাকরাইল মোড়ে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ শুরু হয়। পুলিশ ব্যাপকভাবে কাঁদানে গ্যাসের সেল নিক্ষেপ করে। এ সময় কাকরাইল মোড়ে একটি পুলিশ বক্স ও ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে রাখা দুটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

কাকরাইলের পর বেলা দুইটার দিকে শান্তিনগর মোড় ও বিজয়নগর পানির ট্যাংক এলাকায়ও সংঘর্ষ শুরু হয়। বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে বিভিন্ন অলিগলি ও রাস্তায় ক্রমাগত রাবার বুলেট, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড ছুড়তে দেখা যায় পুলিশকে। এতে বিজয়নগর থেকে কাকরাইল এলাকা প্রায় ফাঁকা হয়ে যায়।

এ সময় বিএনপির সমাবেশস্থলের মাইকের সাউন্ডও বন্ধ হয়ে যায়। তবে অনেক নেতাকর্মীকেই মঞ্চে থাকতে দেখা যায়। যদিও সমাবেশ থেকে আর কোনো বক্তব্য শোনা যায়নি।

তবে এরই মধ্যে ঘোষিত হরতাল কর্মসূচী নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যশকে জানান, শান্তিপূর্ণ মহাসমাবেশে পুলিসহ আইন শৃঙ্খলা বাহিনীর হামলা, গুলিবর্ষণ এবং অসংখ্য নেতকাকর্মী আহত করার প্রতিবাদে দেশব্যাপী রোববার সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে।

এর আগে রিজভী জানিয়েছিলেন, শুধুমাত্র ঢাকা মহানগরীতে সকাল-সন্ধ্যা কর্মসূচি পালন করা হবে। পরে নয়াপল্টনে সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠকের পর দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল পালনের সিদ্ধান্ত হয়।

বিএনপির ভেরিফায়েড ফেসবুক পেজ থেকেও দেয়া হয়েছে হরতালের ঘোষণা। প্রথমে হরতালের ঘোষণা দিতে লেখা হয়, ‘নয়াপল্টনে বিএনপির শান্তিপূর্ণ মহাসমাবেশে আওয়ামী পুলিশের হামলার প্রতিবাদে আগামীকাল সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল।’

তবে পরে তা মুছে ফেলা হয়।