যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ডের অপেক্ষায় থেকে মারা যাবেন ৪ লাখ ভারতীয়!

যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড পাওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন অন্তত ১০ লাখের বেশি ভারতীয় নাগরিক। তবে এই অপেক্ষা করতেই করতেই মারা যেতে পারেন গ্রিন কার্ড পাওয়ার আশায় থাকা চার লাখ ভারতীয়! সাম্প্রতিক একটি সমীক্ষায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

ওই সমীক্ষা বলছে, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করার ছাড়পত্র বা গ্রিন কার্ড পাওয়ার অপেক্ষা তালিকায় প্রায় ১০ লাখের বেশি ভারতীয়ের নাম রয়েছে। যার মধ্যে গ্রিন কার্ড পাওয়ার দীর্ঘ প্রক্রিয়ার কারণে চার লাখেরও বেশি মানুষ অপেক্ষা করতেই মারা যেতে পারেন।

সমীক্ষা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পাওয়ার যে অপেক্ষা তালিকা, তা দিনে দিনে দীর্ঘ হচ্ছে। মাত্রা ছাড়িয়েছে তালিকায় থাকা বিভিন্ন দেশের অপেক্ষমান নাগরিকদের সংখ্যা। যে গতিতে সমগ্র প্রক্রিয়া এগোচ্ছে, তাতে এই তালিকা সম্পূর্ণ হতে ১৩৪ বছর সময় লাগবে।

যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন অনুযায়ী, প্রতি বছর প্রতিটি দেশের জন্য মাত্র সাত শতাংশ গ্রিন কার্ড বরাদ্দ থাকে। গ্রিন কার্ডের লাগামছাড়া চাহিদা এবং সীমিত বরাদ্দ সংখ্যার কারণেই অপেক্ষা তালিকায় নামের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে সমীক্ষায় বলা হয়েছে।

সমীক্ষা অনুযায়ী, ১ লাখ ৩৪ হাজার এমন ভারতীয় যুক্তরাষ্ট্রে রয়েছেন, যাদের বয়স ২১ পেরোলেই তাদের এইচ-৪ ভিসা শেষ হয়ে যাবে। নতুন করে আবেদন করতে হতে হবে তাদের। কিন্তু দীর্ঘ অপেক্ষা তালিকার কারণে তারা সেটি না-ও পেতে পারেন। হয় তাদের শিক্ষার্থী ভিসা নিয়ে সে দেশে থাকতে হবে, নয়তো যুক্তরাষ্ট্র ছাড়তে হবে।

এনিয়ে বিশ্লেষকরা বলছেন, বর্তমান জো বাইডেন প্রশাসন ও ভারতীয়-আমেরিকান আইন প্রণেতাদের উদ্যোগ সত্ত্বেও এ স্থগিতাদেশ ভারতীয় আবেদনকারীদের অনিশ্চিত অবস্থায় ফেলেছে।

সিলেট ভয়েস/এএইচএম