মেডিক্যালে ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি, ডেন্টালে ৮ মার্চ

আগামী ৯ ফেব্রুয়ারি সারা দেশে সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে। আর ডেন্টাল কলেজে (বিডিএস) ভর্তি পরীক্ষা হবে আগামী ৮ মার্চ।

রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা-সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত হয়।

ভর্তির তারিখ নির্ধারণের পাশাপাশি সভায় সিদ্ধান্ত হয়, পরীক্ষার এক মাস আগে ৯ জানুয়ারি থেকে কোচিংসেন্টারগুলো বন্ধ থাকবে।

মন্ত্রণালয় সভাকক্ষে মেডিক্যাল ভর্তি পরীক্ষা সংক্রান্ত আলোচনায় সভাপতির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমবিবিএস ভর্তি পরীক্ষার বিষয়ে আমরা একটি শিডিউল ঠিক করেছি, সে অনুযায়ী পরীক্ষা হবে।

তিনি জানান, দেশের শিক্ষার্থীরা ১ জানুয়ারি থেকে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। ৪ জানুয়ারি থেকে বিদেশি শিক্ষার্থীদের আবেদন নেয়া যাবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন ভর্তি পরীক্ষার শিডিউলের পাশাপাশি কীভাবে মান উন্নয়ন করা যায়, আরও যুক্তিসঙ্গত পরীক্ষা নেয়া যায়, তা নিয়েও আলোচনা হয়েছে। যাতে ভালো শিক্ষার্থী ভর্তি হতে পারে।

তিনি জানান, আগের মতোই মেডিক্যাল কলেজে ভর্তি হতে হলে ন্যূনতম ৪৯ নম্বর পেতে হবে। তিনবার মাইগ্রেশনের সুযোগ পাবে। সব কলেজে একবারে চয়েস দিতে পারবে শিক্ষার্থীরা। সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে একই নিয়ম অনুসরণ করা হবে।

এর আগে চলতি বছরের মেডিক্যালের ভর্তি পরীক্ষা হয়েছিল গত ১০ মার্চ।

দেশে ৩৭টি সরকারি মেডিক্যাল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি ৭২টি মেডিক্যাল কলেজে এ সংখ্যা ৬ হাজার ৪৮৯টি।