মেট্রোপলিটন ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তন ফেব্রুয়ারিতে

দেশের অন্যতম শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটির ৪র্থ সমাবর্তন আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের সম্মতি সাপেক্ষে সমাবর্তন আয়োজনের অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট।

বুধবার (১৪ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা থেকে এই তথ্য জানানো হয়।

জনসংযোগ শাখা জানায়, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ৩৯তম অ্যাকাডেমিক কাউন্সিল ও ২৮তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে। পৃথক সভায় বিগত সভার সিদ্ধান্তসমূহ অনুমোদন, বিগত সেমিস্টারে পাসকৃত শিক্ষার্থীদের ফলাফল, গ্র্যাজুয়েটদের ডিগ্রি, মেয়াদোত্তীর্ণ রেজিস্ট্রেশন, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ, পদোন্নতি, শিক্ষা ছুটি, পরীক্ষা কমিটি ও অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুমোদন করা হয়। নতুন কয়েকটি বিভাগ চালুর বিষয়েও আলোচনা হয়। এ ছাড়া সমাবর্তন আয়োজনের বিষয়েও সভাদ্বয়ে আলোচনা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হকের সভাপতিত্বে পৃথক সভায় অন্যান্যের মধ্যে বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান তানভীর এম.ও. রহমান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক ও শিক্ষাবিদ ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ব্র্যাক ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম এবং পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শফিকুল ইসলাম, মেট্রোপলিটন ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ, ডিনগণ, বিভাগীয় প্রধানগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সঞ্চালনায় ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী।

সমাবর্তনের বিষয়ে উপাচার্য ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, ‘৪র্থ সমাবর্তনে তিন হাজারের বেশি গ্র্যাজুয়েট অংশগ্রহণ করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের সম্মতি ও তারিখ পেলেই গ্র্যাজুয়েটদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হবে। পূর্বের ৩টি সমাবর্তনের অভিজ্ঞতায় গঠন করা হবে কমিটি ও উপ-কমিটিসমূহ। আমাদের সুপরিসর সেন্ট্রাল প্লে গ্রাউন্ডে হবে এই সমাবর্তন।’

বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী বলেন, ‘শুরু থেকেই শিক্ষার গুণগতমান এবং শিক্ষার্থীবান্ধব পরিবেশ নিশ্চিতে বদ্ধপরিকর মেট্রোপলিটন ইউনিভার্সিটি। এরই ধারাবাহিকতায় আমরা ৪র্থ সমাবর্তন আয়োজন করতে যাচ্ছি। একটি সফল সমাবর্তন আয়োজনে সব ব্যবস্থাই গ্রহণ করা হবে।’