ভূমিহীনমুক্ত উপজেলা হলো বানিয়াচং

মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে সারা দেশের মতো প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় আরও ১৭৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর প্রদানের মাধ্যমে এ উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ মার্চ) সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে দলিল ও চাবি হস্তান্তর অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

৩৯ হাজার ৩৬৫টি ঘর বিতরণের সাথে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে বানিয়াচং উপজেলায় ৪র্থ পর্যায়ে আরও ১৭৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দলিল হস্তান্তর করা হয় এবং এ নিয়ে মোট ৫০২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমির দলিলসহ ঘর প্রদান করে ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়।

উপজেলার সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন হবিগঞ্জ-২ আসনের (বানিয়াচং-আজমিরীগঞ্জ) সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান। এছাড়া বক্তব্য দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াংকা পাল ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কাশেম চৌধুরী।

বক্তারা বলেন, ভূমিহীন-গৃহহীন ব্যক্তিদের ঘর প্রদান করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথিবীতে নতুন এক দৃষ্টান্ত স্থাপন করলেন। পৃথিবীর আর কোনো রাষ্ট্রপ্রধান আজও এ ধরণের কোনো মহৎ উদ্যোগ নেননি। আজ ভূমিহীন ও গৃহহীন ব্যক্তিরা ভূমি ও ঘর পেয়ে হাঁস, মুরগী, গরু, ছাগল লালন-পালন করার পাশাপাশি বিভিন্ন ধরণের শাক সবজি চাষাবাদ করে আয়-রোজগার করছে।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) মো. নাজমুল হাসান, থানার ওসি অজয় চন্দ্র দেব, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. এনামুল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মলয় কুমার দাস, বীর মুক্তিযোদ্ধা মো. মঞ্জিল মিয়া, বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি মোশাহেদ আলী সাহেদ, বানিয়াচং মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিব্বির আহমদ আরজু, সিনিয়র সহ-সভাপতি জীবন আহমেদ লিটন, সাংবাদিক শেখ জুবায়ের জসিম, নুরুল ইসলামসহ জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ।

এসময় আগুনে পুড়ে ক্ষতিগ্রস্ত ৮টি পরিবারের মাঝে চেক হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, উপজেলায় এর আগে ১ম পর্যায়ে ১০৫টি, ২য় পর্যায়ে ৭০টি ও ৩য় পর্যায়ে ১৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর প্রদান করেন প্রধানমন্ত্রী।