ভারত ও পাকিস্তানের ৫০০, অস্ট্রেলিয়ার ‘৬০০’

বারের বিশ্বকাপে শুরুর ধাক্কা কাটিয়ে টুর্নামেন্টে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর টানা জয় পেয়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে।

সেমিফাইনালের দৌড়ে এগিয়ে যাওয়ার লক্ষ্যে গতকাল নেদারল্যান্ডসের বিপক্ষে খেলতে নেমে ৩০৯ রানের বড় জয়ের দিনে অসংখ্য রেকর্ড গড়েছে অজি বাহিনী। ডেভিড ওয়ার্নারের ৬ষ্ঠ সেঞ্চুরি, গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট থেকে আসা বিশ্বকাপের দ্রুততম শতক ছিল অজি ইনিংসের বড় দিক।

আবার বল হাতে দারুণ বোলিংয়ের সুবাদে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় জয়টাও নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। নিজেদের রেকর্ডই নতুন করে লিখল অস্ট্রেলিয়া। ২০১৫ আসরে পার্থে আফগানিস্তানের বিপক্ষে তাদের জয় ছিল ২৭৫ রানে। এতদিন ওয়ানডেতেও যা ছিল অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় জয়।

ওয়ানডে ইতিহাসে অস্ট্রেলিয়ার এই ম্যাচের চেয়ে বড় জয় আছে আর কেবল একটিই- এই বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের ৩১৭ রানের জয়।

এখানেই শেষ নয়। রেকর্ডবুক ওলট-পালটের দিনে আরও একটি অনন্য মাইলফলক ছুয়েছে অস্ট্রেলিয়া। ডাচদের বিপক্ষে জয়টি ছিল একদিনের ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়ার ৬০০ তম জয়।

গতকাল নিজেদের ওডিআেই ইতিহাসের ৯৯১তম ম্যাচ খেলেছে প্যাট কামিন্সরা। আর এই ম্যাচেই ওয়ানডেতে ৬০০তম জয় তুলে নিয়েছে অজিরা। এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তাদের জয় ৫৫২টি ম্যাচে। তৃতীয় স্থানে আছে পাকিস্তান। ম্যান ইন গ্রিনদের জয় ৫১০টি ওয়ানডেতে।

অস্ট্রেলিয়া, ভারত এবং পাকিস্তান ছাড়া আর কোনো দেশই ওয়ানডে জয়ের নিরিখে ৫০০ ম্যাচের গণ্ডি টপকাতে পারেনি।

দল                           ম্যাচ                            জয়
অস্ট্রেলিয়া                    ৯৯১                          ৬০০
ভারত                        ১০৪৬                         ৫৫২
পাকিস্তান                     ৯৬৬                          ৫১০
ওয়েস্ট ইন্ডিজ                ৮৬৭                          ৪১৮
শ্রীলঙ্কা                        ৮৬০                          ৩৮০
দক্ষিণ আফ্রিকা              ৬৬৪                           ৪০৬
ইংল্যান্ড                       ৭৮৯                           ৩৯৭
নিউজিল্যান্ড                 ৮১৬                           ৩৭৬
বাংলাদেশ                     ৪২৮                           ১৫৫

সিলেট ভয়েস/এএইচএম