ব্যাটিং-বোলিং সমান নৈপুণ্যে ছুটছে কিউইদের জয়রথ

ব্যাটিং-বোলিংয়ে সমান নৈপুণ্যে কিউইদের জয়রথ ছুটছেই। উত্থান-পতনের মধ্য দিয়ে দলের জন্য বড় পুঁজি এনে দেয়ার পর নিউজিল্যান্ডের বোলাররাও দেখিয়েছেন নৈপুণ্য। ফলে নেদারল্যান্ডসের বিপক্ষে ৯৯ রানের বড় জয় পেয়েছে ব্ল্যাক ক্যাপসরা।

প্রথমে ব্যাট করতে নেমে ৩২২ রান সংগ্রহ করেন কিউই ব্যাটাররা। ৩২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২২৩ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডসের ইনিংস। এ জয়ের ফলে বিশ্বকাপের দুই ম্যাচেই টানা দুই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করল নিউজল্যান্ড।

নিউজিল্যান্ডের পক্ষে একাই পাঁচ উইকেট নিয়েছেন মিচেল সান্টনার। ম্যাট হেনরি নিয়েছেন ৩ উইকেট।

৩২৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে কলিন অ্যাকারমান ছাড়া ডাচ ব্যাটারদের আর কেউই উইকেটে থিতু হতে পারেননি। এই ব্যাটারের ব্যাট থেকে এসেছে একমাত্র পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংসটি। ৭৩ বলে ৬৯ রান করতে গিয়ে পাঁচটি চার মেরেছেন তিনি।

এছাড়া স্কট এডওয়ার্ডস করেন ২৭ বলে ৩০ এবং সাইব্র্যান্ড এঞ্জেলব্রেখট ৩৪ বলে করেন ২৯ রান।

এর আগে টস জিতে নিউজিল্যান্ডকে প্রথমে ব্যাট করতে পাঠান ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ইনিংসের প্রথম তিন ওভার মেইডেন নিয়ে সেই সিদ্ধান্তের প্রতি সুবিচার করার ইঙ্গিত দিয়েছিলেন ডাচ বোলাররা। কিন্তু কনওয়ে-ইয়াংয়ের জুটি তাদের হতাশ করে।

পরে কনওয়ে আউট হয়ে ফিরলেও কিউই টপ-অর্ডাররা শক্ত ভিত গড়েন। ওপেনার উইল ইয়াং, রাচিন রাবিন্দ্রা, অধিনায়ক টম লাথাম- তিনজনই পরপর পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেন। মাঝে ডেরিল মিচেল ৪৮ রানে আউট হন।

শেষে মিচেল সান্টনার ১৭ বলে ৩৬ ও নবম ব্যাটার ম্যাট হেনরি ৪ বলে দশ রান তুললে নেদারল্যান্ডসকে ৩২৩ রানের লক্ষ্য দিতে সক্ষম হয় ব্ল্যাক ক্যাপসরা।

এদিন আরিয়ান দত্ত, পল ভ্যান মিকারেন ও রোয়েলফ ভ্যান ডার মারউইরা প্রত্যেকে দুটি করে উইকেট নিয়েছেন। ব্যাস ডি লিড নেন বাকি উইকেটটি।

ব্যাটে ঝড় তোলার পর বল হাতেও পাঁচ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন মিচেল সান্টনার।