ব্যর্থ বিশ্বকাপ মিশনে সফল রিয়াদ, পেলেন আইসিসির সুখবর

ব্যর্থ এক বিশ্বকাপ মিশন শেষ করবে বাংলাদেশ। ওয়ানডে বিশ্বকাপের মতো এমন বড় মঞ্চে লিটন, শান্ত, সাকিব ও মুশফিকসহ দলের সব ব্যাটার যখন ব্যর্থ, তখন একাই লড়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। দল একের পর এক ম্যাচে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ব্যাট হাতে নিজের সাধ্যমতো পারফর্ম করে গেছেন তিনি। যার ফলে আইসিসি থেকে আবারও সুখবর পেয়েছেন এই ‘সাইলেন্ট কিলার’।

বুধবার (১ নভেম্বর) সাপ্তাহিক হালনাগাদ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ব্যাটারদের তালিকায় আরও উন্নতি হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদের। দুই ধাপ এগিয়ে ৫৪৬ রেটিং পয়েন্ট নিয়ে টাইগারদের এই অভিজ্ঞ ক্রিকেটার এখন রয়েছেন ৪৯তম অবস্থানে। সমান রেটিং পয়েন্ট নিয়ে রিয়াদের ওপর রয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান আছেন ৪৬ তম পজিশনে।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের ম্যাচে ধ্বংসস্তুপে দাঁড়িয়ে একাই সেঞ্চুরি করে দলকে সম্মানজনক অবস্থানে নিয়ে গিয়েছিলেন মাহমুদুল্লাহ। সেই সেঞ্চুরির সুবাদে ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়ে চলে এসেছিলেন ৫২ নম্বর পজিশনে। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে শোচনীয় হারের দিনেও ৫৬ রানের লড়াকু এক ইনিংস খেলেছেন অভিজ্ঞ এই ব্যাটার।

এদিকে, বোলারদের তালিকায় প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। বাংলাদেশকে হারানোর ম্যাচেও দারুণ বোলিং করেন তিনি। বিশ্বকাপেও রয়েছেন বেশ ধারাবাহিক। ধারাবাহিক পারফরম্যান্সের স্বীকৃতিটাও পেলেন এবার। আইসিসি র‍্যাঙ্কিংয়ে ওয়ানডে সংস্করণে ৬৭৩ রেটিং পয়েন্ট নিয়ে বোলারদের তালিকায় শীর্ষে উঠে এলেন এই পাকিস্তানি পেসার।