বৃষ্টি আইনে আফগানদের জয়, হতাশায় সিরিজ শুরু টাইগারদের

আফগানিস্তানের আগেই বাংলাদেশকে হারিয়ে দিয়েছে বৃষ্টি! খেলা বন্ধ হওয়ার আগে আফগানিস্তান ২১.৪ ওভারে ২ উইকেটে ৮৩ রান করেছিল। জয়ের জন্য নির্ধারিত রানের চেয়ে তারা এগিয়ে ছিল ১৭ রানে। শেষ পর্যন্ত ওই রানে জিতেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আফগানিস্তান।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজটি দুঃস্বপ্নের মতো শুরু হলো টাইগরাদের। এমনকিপুরো ম্যাচজুড়েই টাইগারদের পারফরম্যান্স ছিল হতাশাজনক।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে টাইগারদের আগে ব্যাট করতে পাঠান আফগান অধিনায়ক হাসমাতুল্লাহ শাহিদি। তবে তাওহিদ হৃদয় ছাড়া কেউই রান তুলতে না পারায় বড় লক্ষ্যের দিকে এগোতে পারেনি বাংলাদেশ। এর মধ্যে আবার বাগড়া দেয় বৃষ্টি।

হৃদয়ের একমাত্র ফিফটিতে (৫১) বাংলাদেশের সিংগ্রহ দাঁড়ায় ১৬৯ রানে। তবে বৃষ্টি আইনে ওভার কমলে আফগানিস্তানের লক্ষ্য দাঁড়ায় ৪৩ ওভাবে ১৬৪ রান।

স্বল্প রানের লক্ষ্য তাড়া করতে নেমে সাবধানী শুরু করেন দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। উদ্বোধনী জুটিতে আসে ৫৪ রান। সাকিবের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে ৪৫ বলে ২২ রানের ইনিংস খেলেন গুরবাজ। তিনে নেমে রহমত শাহও সুবিধা করতে পারেননি। ১৪ বলে ৮ রান করে পেসার তাসকিন আহমেদরে শিকার করে সাজঘরে ফেরেন তিনি।

এরপর হাশমতউল্লাহ শাহিদিকে নিয়ে জুটি বাঁধেন ইব্রাহিম। তারা কিছুক্ষণ ব্যাট করার পরই ফের নামে বৃষ্টি। পরে আর খেলা মাঠে না গড়ানোয় বৃষ্টি আইনে জয়ী হয় আফগানিস্তান। ১৭ রানের জয় পায় সফরকারীরা।

বৃষ্টির বাঁধায় খেলা বন্ধ হওয়ার আগে ২১.৪ ওভার শেষে ২ উইকেট হারিয়ে আফগানরা ৮৩ রান তুলতে সক্ষম হয় আফগানিস্তান। ৫৮ বলে ৪১ রান করে অপরাজিত ছিলেন ইব্রাহিম। অন্যপাশে ১৩ বলে ৯ রান করে ক্রিজে ছিলেন শাহিদি।

বাংলাদেশের হয়ে ১টি করে উইকেট নেন তাসকিন আহমেদ এবং সাকিব আল হাসান।

এই জয়ের ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আফগানিস্তান। প্রথম ম্যাচে পিছিয়ে পড়ে সিরিজ জেতাটা বেশ কঠিনই হয়ে গেল বাংলাদেশের জন্য।