বিশ্বকাপে অঘটন : আফগানদের কাছে ধরাশায়ী ইংল্যান্ড

বিশ্বকাপের চলতি আসরে প্রথম অঘটন, ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল আফগানরা। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নদের ৬৯ রানে হারাল আফগানরা। এশিয়ার উঠতি দলটি ইংল্যান্ডের বিপক্ষে এই প্রথম কোনো ম্যাচে জয়ের স্বাদ পেল।

ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে উভয় দল অতীতে পাঁচ ম্যাচে অংশ নিলেও কখনো জয়ের দেখা পায় নি আফগানরা।

রবিবারের আগে ওয়ানডে বিশ্বকাপে দুইবার দেখা হয় আফগানিস্তান-ইংল্যান্ডের। সেই দুই ম্যাচে জয় পায় ইংল্যান্ড। কিন্তু আজ ভারতের দিল্লির অরুন জেটলি ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫০ ওভারে ২৮৪ রানে অলআউট হয় আফগানিস্তান।

আফগানিস্তানের ২৮৪ রানের জবাবে ব্যক্তিগত দুই রানে ফেরেন ওপেনার জনি বেয়ারেস্টো। ৩১ রানের জুটি গড়ে ১১ রানে মুজিবের বলে বোল্ড আউট হন জো রুট। দলীয় ৬৮ রানে আরেক ওপেনার ডেভিড মালানও ৩২ রানে নবীর বলে সাজঘরে ফিরে যান। ৯১ রানের মাথায় অধিনায়ক বাটলারকে বোল্ড করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় আফগানিস্তান।

দলীয় ১১৭ রানে অলরাউন্ডার লিভিংস্টোনকে লেগ বিফোরে ফেরান রশিদ খান। হ্যারি ব্রুককে সঙ্গ দিতে পারেননি স্যাম কারান ও ক্রিস ওকস। একপ্রান্ত আগলে রাখা ব্রুককে ৬৬ রানে ফিরিয়ে আফগানদের জয় নিশ্চিত করেন আফগান স্পিনার মুজিব। ব্যাটারদের ব্যর্থতায় ৫৭ বল বাকি থাকতেই ২১৫ রানে অলআউট হয়ে যায় ইংলিশরা।

আফগানিস্তানের হয়ে ৩টি করে উইকেট নেন স্পিনার রশিদ খান ও ‍মুজিব উর রহমান। দুই উইকেট নেন মোহাম্মদ নবি। একটি করে উইকেট নেন পেসার নাভিন উল হক ও ফজলহক ফারুকি।

এর আগে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে টস জিতে আফগানদের প্রথমে ব্যাটিং করতে পাঠায় ইংল্যান্ড। আগে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে আফগানরা। কোনো উইকেট না হারিয়ে স্কোর বোর্ডে ১১৪ রান জমা করেন দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইবরাহিম জাদরান।

এরপর চরম ব্যাটিং বির্পযয়ে পড়ে যায় আফগানিস্তান। মাত্র ৭৬ রানের ব্যবধানে ৬ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় তারা। ৫৭ বলে ৮টি চার আর ৪টি ছক্কায় ৮০ রান করে ফেরেন রহমানউল্লাহ গুরবাজ। ৪৮ বলে ২৮ রানে ফেরেন ইবরাহিম জাদরান।

সপ্তম উইকেটে জুটিতে রশিদ খানকে সঙ্গে নিয়ে ৪৮ বলে ৪৩ রানেরে জুটি গড়েন ইকরাম আলি খিল। ২২ বলে ৩টি বাউন্ডারির সাহায্যে ২৩ রান করে ফেরেন রশিদ খান।

এরপর মুজিব উর রহমানের সঙ্গে মাত্র ২৩ বলে ৪৪ রানের জুটি গড়ে ফেরেন ইকরাম। তিনি ৬৬ বলে তিনটি চার আর ২টি ছক্কার সাহায্যে ৫৮ রান করে ফেরেন।

দলীয় ২৭৭ রানে নবম ব্যাটসম্যান হিসেবে ফেরেন মুজিব। তার আগে মাত্র ১৬ বলে তিন চার আর এক ছক্কায় খেলেন ২৮ রানের ঝড়ো ইনিংস। শেষ ব্যাটসম্যান হিসেবে ফজলহক ফারুকি আউট হওয়ার মধ্য দিয়ে ৪৯.৫ ওভারে ২৮৪ রানে অলআউট হয় আফগানিস্তান।