বিশ্বকাপের তৃতীয় দিন মাঠে নামবে বাংলাদেশ, পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবারের বিশ্বকাপ আগামী ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বরের মধ্যে হবে। সর্বশেষ ২০১৯ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড টুর্নামেন্টটির উদ্বোধনী ম্যাচে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হবে। ১৫ নভেম্বর মুম্বাই ও ১৬ নভেম্বর কলকাতায় হবে দুটি সেমিফাইনাল। আর ১৯ নভেম্বর আহমেদাবাদেই হবে ফাইনাল।

অনেক প্রতীক্ষার পর অবশেষে সূচি প্রকাশ করল আইসিসি। মঙ্গলবার দুপুরে মুম্বাইয়ের একটি হোটেলে সংবাদ সম্মেলেন সূচি ঘোষণা করা হয়। এর আগে টুর্নামেন্ট শুরুর ১৩ মাস আগে দেওয়া হয়েছিল ২০১৯ বিশ্বকাপের সূচি। যার আয়োজক ছিল ইংল্যান্ড ও ওয়েলস। এরও আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া ২০১৫ বিশ্বকাপের সূচি ১৮ মাস আগে দেওয়া হয়েছিল।

তবে এবার ভেন্যু নিয়ে পাক-ভারত দ্বন্দ্ব এবং বিশ্বকাপের ম্যাচ পেতে ভারতের রাজ্যগুলোর ক্রিকেট সংস্থাগুলোর মতবিরোধ ছাড়াও কর নীতি নিয়ে টানাটানিতে আসন্ন বিশ্বকাপের সূচি এতদিন আটকে ছিল বলে খবর। সম্প্রতি আয়োজক বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছিল, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল চলার সময় সূচি দেওয়া হবে। এর আগেও বেশ কয়েকবার সম্ভাব্য সময় শোনা যাচ্ছিল। অবশেষে স্রেফ ১০০ দিন বাকি থাকতে প্রকাশ্যে আসল মহাযজ্ঞের সূচি।

এদিকে, বিশ্বকাপের তৃতীয় দিন মাঠে নামবে বাংলাদেশ। ৭ অক্টোবর তামিম ইকবালের দলের প্রতিপক্ষ আফগানিস্তান। রাউন্ড রবিন পদ্ধতিতে হওয়ায় প্রতিটি দলকে মুখোমুখি হতে হবে বাকি নয় প্রতিপক্ষের। অর্থাৎ নকআউট বাদে প্রতি দলকেই খেলতে হবে নয়টি করে ম্যাচ।

বহুল প্রত্যাশিত ভারত-পাকিস্তান ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। যদিও এই ভেন্যুটি নিয়ে আপত্তি তুলেছিল পাকিস্তান। তবে লাখের বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন মাঠটিতে হাই-ভোল্টেজ ম্যাচটির অধিক মুনাফা তুলতে চায় আয়োজক। আর তাই শেষ পর্যন্ত দুই পক্ষের সমঝোতায় আহমেদাবাদেই হচ্ছে মহারণটি।

সিলেট ভয়েস/এএইচএম