বানিয়াচংয়ের এক মানবিক ছাত্রনেতার গল্প

রাজনীতি হলো এক ধরনের সামাজিক প্রক্রিয়া বা কর্মকাণ্ড। রাজনীতি যে শুধু পদ-পদবী বা ক্ষমতার লড়াই, তা নয়। কিভাবে জীবন যাপন করা উচিত, কার কী পাওয়া উচিত, সমাজ সহযোগিতাভিত্তিক না কি সংঘাতভিত্তিক হওয়া উচিত, ক্ষমতা ও অন্যান্য সম্পদ-সামগ্রী বণ্টন হওয়া উচিত এসবও রাজনৈতিক নেতার জ্ঞানের অংশ।

এই ধারার এমনই একজন রাজনৈতিক ব্যক্তিত্ব হবিগঞ্জের বানিয়াচং উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি মো. ছায়েব আলী। সততার মাধ্যমে মানুষের মনের দোরগোড়ায় পৌঁছা যায়, তারই প্রমাণ দিয়েছেন তৃণমূল থেকে উঠে আসা সাধারণ মানুষের প্রিয় এই ছাত্রনেতা। ছাত্রজীবন থেকেই তিনি নিরলসভাবে এলাকার গনমানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

আজ সেই নেতার আংশিক গল্প বলবো। আমার দেখা সম্পূর্ণ পরিচ্ছন্ন একজন সাহসী, ত্যাগী ও পরিশ্রমী ছাত্রনেতা মো. ছায়েব আলী, যিনি বঙ্গবন্ধুর আর্দশ বুকে ধারণ করে রাজনীতি করে যাচ্ছেন। যার মধ্যে বিন্দু পরিমাণ অহংকার নেই। তার মতো এত সহানুভূতিশীল মানুষ খুব কমই দেখা যায়।

মো. ছায়েব আলী বঙ্গবন্ধুর আদর্শে গড়া রাজনীতি অনুসরণ করে ছাত্ররাজনীতি শুরু করে উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি হয়েছেন। রাজনীতি যে মানুষের কল্যাণের জন্য করা, এটি তাকে দেখলেই বোঝা যায়। তিনি একজন সাহসী, দূরদর্শী, শিক্ষিত, মার্জিত, চরিত্রবান ছাত্রনেতা। যার হাত ধরে যুবলীগের রাজনীতিতে এসেছেন অনেক কর্মী।

রাজনীতি সম্পর্কে রয়েছে তার বিচক্ষণ ক্ষমতা, সঠিক সময় সঠিক সাংগঠনিক সিদ্ধান্ত নেওয়ার পরিপূর্ণ জ্ঞান। তিনি দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থা এবং বিশ্বাসকে সামনে রেখে কাজ করছেন।

বৈশ্বিক মহামারি করোনার শুরু থেকেই মানবসেবায় নিয়োজিত থেকেছেন মো. ছায়েব আলী। উপজেলা যুবলীগের পক্ষ থেকে গরিব ও অসহায় মানুষের পাশে থেকে ত্রাণ সহায়তা চালিয়ে গেছেন বিভিন্ন পাড়া-মহল্লায়। এছাড়া হতদরিদ্রদের বিভিন্ন ভাতা প্রদানসহ সরকারের নানা সুযোগ-সুবিধা থেকে যাতে কেউ বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রেখে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।

মো. ছায়েব আলী বানিয়াচং উপজেলার প্রান্তিক মানুষের উন্নয়নের লক্ষ্যে এবং স্বচ্ছতা, জবাবদিহিতার দৃঢ় প্রত্যয়ে আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য হবিগঞ্জ জেলা পরিষদের নির্বাচনে ২ নম্বর ওয়ার্ডের সদস্য পদে টিউবওয়েল প্রতীক নিয়ে লড়বেন। এজন্য তিনি বানিয়াচং উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, নারী ভাইস চেয়ারম্যান, ১৫টি ইউনিয়নের চেয়ারম্যান, সদস্য ও নারী সদস্যদের দোয়া, আশির্বাদ, সার্বিক সহযোগিতা ও মহামূল্যবান ভোট চেয়েছেন। তাকে নির্বাচিত করে জনগণের সেবা করার সুযোগ প্রদানের জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন তিনি।