বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত   

যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে হবিগঞ্জের বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে ঐতিহাসিক মুজিবনগর দিবসের ‘পটভূমি, তাৎপর্য এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মলয় কুমার দাস, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ.কে. এম. হাদি, মুক্তিযোদ্ধা মো. মঞ্জিল মিয়া, উপ-প্রশাসনিক কর্মকর্তা মো. মহিবুর রহমান, বানিয়াচং প্রেসক্লাব সভাপতি মোশাহেদ আলী সাহেদ, সাংবাদিক নুরুল ইসলাম প্রমূখ। এছাড়াও সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য দিন। একাত্তরের এইদিনে স্বাধীন বাংলাদেশ সরকারের শপথ গ্রহণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনা প্রাতিষ্ঠানিক রূপ পায়। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর নামে নামকরণ করা হয়।

মুজিবনগর সরকারের নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে একাত্তরের ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে। এদিন গণপ্রজাতন্ত্ররূপে বাংলাদেশের প্রতিষ্ঠার ঘোষণা পত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়।