বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু আজ, প্রতিপক্ষ আফগানিস্তান

বাংলাদেশ দলের বিশ্বকাপ মিশন শুরু আজ। এবারের আসরে টাইগারদের প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। ভারতের ধর্মশালায় হবে ম্যাচটি।

ধর্মশালা স্টেডিয়ামটি শুধু ভারত নয়, বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত। হিমাচল প্রদেশের ক্রিকেটের ধারক ও বাহক এই স্টেডিয়ামটি ভূপৃষ্ঠ থেকে প্রায় ১৪৫৭ মিটার উঁচুতে।

তুলনামূলক সহজ প্রতিপক্ষ হওয়ায় আফগানিস্তানের বিপক্ষে পূর্ণ দুই পয়েন্ট তুলে নিতে চাইবে বাংলাদেশ। কিন্তু কাজটা যে একেবারে সহজ হবে না সেটা নিশ্চিন্তেই বলে দেয়া যায়। আফগানদের সাম্প্রতিক পারফরম্যান্স এবং ধর্মশালায় বেশকিছু ম্যাচ খেলার অভিজ্ঞতায় তারা এগিয়ে থাকবে।

ওয়ানডে ফরম্যাটে দুইদলের শেষ দেখায় জিতেছিল বাংলাদেশ। এশিয়া কাপের ম্যাচে আফগানদের উড়িয়ে দিয়েছিল টাইগাররা। তবে দ্বিপাক্ষিক সিরিজের শেষ দেখায় সুখস্মৃতি রয়েছে আফগানিস্তানের। চলতি বছরের জুলাইয়ে বাংলাদেশকে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে হারিয়ে গেছে রশিদ খানরা।

সামগ্রিক পরিসংখ্যানে চোখ রাখলে দেখা যায়, ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ-আফগানিস্তান মুখোমুখি হয়েছে মোট ১৫ বার। এর মধ্যে ৯টিতে জিতেছে বাংলাদেশ, ৬টিতে জয় পেয়েছে আফগানরা। শেষ দশ ম্যাচের পরিসংখ্যানও কথা বলছে বাংলাদেশের হয়ে। বাংলাদেশ-আফগানিস্তান লড়াইয়ের শেষ ১০ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৬টি ম্যাচ, বিপরীতে আফগানিস্তানের জয় ৪ ম্যাচে।

আফগানদের বিপক্ষে বিশ্বকাপের দ্বৈরথেও এগিয়ে বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে বিশ্বমঞ্চে এখন পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে এই দুই দল। তাতে শতভাগ জয় সাকিব আল হাসানদের। বিশ্বমঞ্চের লড়াইয়ে মাঠে নামার আগে এসব পরিসংখ্যান নিঃসন্দেহে কিছুটা আত্মবিশ্বাস যোগাবে টাইগার শিবিরে।

সিলেট ভয়েস/এএইচএম